অধিকার কন্ঠে সংবাদ প্রকাশ : তাহিরপুরে নকল বিড়ি আটক


সংবাদদাতা, তাহিরপুর (সুনামগঞ্জ) প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১, ২০২১, ৭:০০ পূর্বাহ্ন / ৫১৬
অধিকার কন্ঠে সংবাদ প্রকাশ : তাহিরপুরে নকল বিড়ি আটক
অধিকার কন্ঠে সংবাদ প্রকাশের পর তাহিরপুরে ৯ লাখ ২৪ হাজার পিচ দয়াল বিড়ির আটক করা হয়েছে।
রবিবার (৩১ জানুয়ারী) বিকালে তাহিরপুর কাস্টমস কর্তৃপক্ষ কর ফাঁকি দিয়ে বাজারজাতকৃত ৯ লাখ ২৪ হাজার পিচ দয়াল বিড়ি আটক করেছে।
প্রসঙ্গত, শনিবার (৩০ জানুয়ারি) জাতীয় সংবাদ মাধ্যম অধিকার কন্ঠে “তাহিরপুরের বিভিন্ন বাজারে নকল বিড়ির সয়লাব, রাজস্ব হারাচ্ছে সরকার” শিরোনামে একটি সংবাদ প্রকাশের পর নড়েচড়ে বসে তাহিরপুরের বড়ছড়া কাস্টমস কর্তৃপক্ষ। পরে রবিবার বিকালে এক গোপন সংবাদের ভিত্তিতে বড়ছড়া কাস্টমস ইন্সিপেক্টর মোঃ দুলাল বেগ এর নেতৃত্বে অভিযান চালিয়ে তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের শ্রীপুর বাজারের নৌকা ঘাট থেকে নৌকার ভিতরে থাকা ৯লাখ ২৪ হাজার নকল দয়াল বিড়ি আটক করে।
কাস্টমস সূত্রে জানা যায়, বাংলাদেশ সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে ও নকল ব্যান্ডরোলে মুড়ানো দয়াল বিড়ি নামক একটি বিড়ি দীর্ঘদিন ধরে বাজারজাত করে আসছে। এরই ধারাবাহিকতা ভৈরব থেকে নৌকায় করে বালিয়াঘাট নতুন বাজারে নিয়ে আসার পথে শ্রীপুর বাজারের নৌকা ঘাটের অভিযান চালিয়ে ওয়াদুদ মাঝির মালিক ভরসা নামক নৌকা থেকে ৯ লাখ ২৪ হাজার পিচ দয়াল বিড়ি আটক করে।
এসময় কাস্টমস কর্মকর্তাদের উপস্থিতি টের পেয়ে বিড়ির মালিক পালিয়ে যায়।
এ ব্যাপারে বড়ছড়া কাস্টমস ইন্সিপেক্টর মোঃ দুলাল বেগ বলেন, একটি বিশ্বস্থ তথ্যের ভিত্তিতে শ্রীপুর বাজারে অভিযান চালিয়ে ভৈরব থেকে নিয়ে আসা একটি নৌকা থেকে দয়াল বিড়ি গুলো আটক করেছি। উর্ধতন কর্মকর্তাদের নির্দেশের পর পরবর্তীতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
উল্লেখ্য: তাহিরপুর উপজেলার তাহিরপুর সদর বাজার, বাদাঘাট বাজার, আনোয়ারপুর বাজার, বালিজুরি বাজার, কাউকান্দি বাজার, বড়ছড়া বাজার, লাউড়েরগড় বাজার, একতা বাজার, জনতা বাজার, নতুন বাজারসহ বিভিন্ন বাজারে সরকারের ট্যাক্স ফাঁকি দিয়ে ও নকল ব্যান্ডরোলে মুড়ানো দয়াল বিড়ি, আজিজ বিড়ি, সাব্বির বিড়ি, রকেট বিড়ি, মতি বিড়ি, গোলাপ বিড়ি, আনার বিড়ি, মায়া বিড়ি, শাকিল বিড়ি, তারেক বিড়ি, গ্রামীন বিড়ি নামক নকল বিড়ি এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা অতি মুনাফা লাভের আশায় বিক্রি করে আসছে। যার ফলে একদিকে সরকারকে কর দিয়ে আসা বিড়ি কারখানাগুলো তাদের বাজার হারাচ্ছে। অপরদিকে মোটা অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার।