আরকানের শীর্ষ আলেমের ইন্তেকালে ইশা ছাত্র আন্দোলনের শোক


মোঃ আশরাফুল ইসলাম, খুলনা সদর প্রকাশের সময় : জানুয়ারী ২১, ২০২১, ৫:৫৭ পূর্বাহ্ন / ১৭৬
আরকানের শীর্ষ আলেমের ইন্তেকালে ইশা ছাত্র আন্দোলনের শোক

আরাকানের মংডু জেলার বিখ্যাত বিদ্যাপীঠ জামিয়া আশরাফিয়া মাদরাসার সাবেক শাইখুল হাদীস ও বার্মা টেলিভিশনের অন্যতম প্রধান কারী মুফতি ক্বারী মুহাম্মাদ ইরশাদ হুসাইন ক্বাসিমী সোমবার (১৮ জানুয়ারি) কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে ইন্তেকাল করেন। ইন্না-লিল্লাহী ওয়া ইন্না ইলাইহি রজিউন।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি নূরুল করিম আকরাম ও সেক্রেটারি জেনারেল শেখ মুহাম্মাদ আল আমিন।

নেতৃবৃন্দ এক যৌথ বিবৃতিতে বলেন, মুফতি ক্বারী মুহাম্মাদ ইরশাদ হুসাইন ক্বাসিমী রহ. একজন প্রভাবশালী রোহিঙ্গা আলেম ছিলেন। আরাকানের সকল শ্রেণীর মানুষ ও ওলামায়ে কেরামের কাছে তাঁর গ্রহণযোগ্যতা ছিল অবিশ্বাস্য। তিনি ভারতের দারুল উলুম দেওবন্দ থেকে তাকমিল (পোষ্ট গ্রাজুয়েশন) শেষ করে আরাকানের মংডু জেলার ঐতিহ্যবাহী মাদরাসা জামিয়া আশরাফিয়ার দীর্ঘদিনের শাইখুল হাদিস ছিলেন। পাশাপাশি তিনি সুমধুর কন্ঠের অধিকারী ছিলেন। তাঁর হৃদয়গ্রাহী তেলাওয়াত সকলকে মুগ্ধ করতো। তিনি দীর্ঘদিন ধরে বার্মার সরকারি টেলিভিশনে কুরআন তেলাওয়াত করতেন।

নেতৃবৃন্দ আরো বলেন, রোহিঙ্গাদের ওপর সামরিক জান্তার অমানবিক নির্যাতনের সময় তাঁর নাগরিকত্ব বাতিল করে তাঁর ওপর নিষ্ঠুর নির্যাতন চালানো হলে তিনি বাংলাদেশে হিজরত করতে বাধ্য হন। এরপর থেকে তিনি কক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে মানবেতর জীবন যাপন করতেন এবং এই অবস্থাতেই ইন্তেকাল করেন।

নেতৃবৃন্দ মহান আল্লাহর কাছে তাঁর মাগফিরাত কামনা করে বলেন, আল্লাহ যেন তাঁর যাবতীয় ভুল ত্রুটি ক্ষমা করে তাঁকে জান্নাতুল ফেরদৌসের মেহমান বানিয়ে নেন এবং তাঁর স্ত্রী, সন্তান, ছাত্র ও মুহিব্বিন সকলকে সবরে জামিল দান করেন।