ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা


আন্তর্জাতিক ডেস্ক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : মে ২১, ২০২৪, ১২:১৮ অপরাহ্ন /
ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

ইরানে হেলিপকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি নিহত হওয়ার পর নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।

সোমবার (২০ মে) ইরানের সরকার সিদ্ধান্ত নিয়েছে, দেশটির ১৪তম প্রেসিডেন্ট নির্বাচন ২৮ জুন অনুষ্ঠিত হবে।

ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ইরানের সাংবিধানিক পরিষদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার (বর্তমানে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন), বিচার বিভাগের প্রধান গোলাম হোসেইন মোহসেনি-ইজেই এবং সংসদের স্পিকার মোহাম্মদ বাকের কালিবাফ, আইন বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ দেহকান এবং ইরানের প্রতিনিধিদের উপস্থিতিতে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়।

ইরানের সংবিধানের ১৩১ অনুচ্ছেদ অনুযায়ী, প্রেসিডেন্ট দায়িত্ব পালনে অক্ষম হলে প্রথম ভাইস প্রেসিডেন্ট নির্বাহী দায়িত্ব নেবেন এবং তিনি সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ব্যবস্থা করতে বাধ্য থাকিবে।

প্রতিবেদনে বলা হয়েছে, তফসিলের উপর ভিত্তি করে, নিবন্ধন ৩০ মে থেকে ৩ জুন পর্যন্ত পরিচালিত হবে। যার পরে প্রার্থীরা ১২ থেকে ২৭ জুন পর্যন্ত নির্বাচনী প্রচারণা চালাতে পারবে।

গত রোববার ভোরে আজারবাইজান সীমান্তে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে একটি বাঁধ উদ্বোধন করতে গিয়েছিলেন রইসি। সেখান থেকে ফেরার পথে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি পাহাড়ি এলাকায় হেলিকপ্টার দুর্ঘটনায় সফরসঙ্গীসহ রাইসি নিহত হন।