উপজেলা নির্বাচনে আবারও প্রমাণিত দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই : জামায়াত


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : মে ১৪, ২০২৪, ৯:২৫ অপরাহ্ন /
উপজেলা নির্বাচনে আবারও প্রমাণিত দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই : জামায়াত

প্রিসাইডিং অফিসারদের গ্রেফতারই প্রমাণ করে দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই বলে দাবি করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা: শফিকুর রহমান।

মঙ্গলবার (১৪ মে) কেন্দ্রীয় কর্মপরিষদের এক বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডা: শফিকুর রহমান বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে, দেশে গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার, জনগণের ভোটাধিকার বলতে কিছু অবশিষ্ট নেই। সরকার ৭ জানুয়ারি প্রহসনের নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে উপজেলা পরিষদ নির্বাচনের তারিখ ঘোষণা করে। গত ৮ মে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে সরকারি দলের অভ্যন্তরীণ সংঘাত, সংঘর্ষ, গুলিবর্ষণ, ককটেল বিস্ফোরণে অর্ধশতাধিক লোক আহত ও যানবাহন ভাঙচুর এবং ভোট কারচুপি ও অনিয়মে জড়িত থাকায় তিনজন প্রিসাইডিং অফিসার এবং দু’জন সহকারী প্রিসাইডিং অফিসারকে গ্রেফতারের ঘটনার মাধ্যমে জাতির সামনে আবারো প্রমাণিত হয়েছে যে, দেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের কোনো পরিবেশ নেই।

সরকার বলেছিল যে, উপজেলা নির্বাচনে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও এমপিরা তাদের কাছে আত্মীয়দের উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী মনোনীত করতে এবং নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারবেন না। কিন্তু ৮ মে’র উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও এমপিদের পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন ব্যাপকভাবে নির্বাচনে অংশগ্রহণ করেছে এবং জাতীয় সংসদের ডামি নির্বাচনের মতই উপজেলা নিবাচনে আরেকটি ডামি নির্বাচনের আয়োজন করে। এ থেকে স্পষ্টভাবে প্রতীয়মান হচ্ছে যে, আওয়ামী সরকারের অধীনে কোনো নির্বাচনই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে পারে না।