কক্সবাজার ইন্টা: ইউনিভার্সিটি জবর দখলের অভিযোগ


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : ডিসেম্বর ২২, ২০২০, ১২:৩২ অপরাহ্ন / ১৭৮
কক্সবাজার ইন্টা: ইউনিভার্সিটি জবর দখলের অভিযোগ

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র প্রতিষ্ঠাতা দাবি করে নিয়োগ বাণিজ্য ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে বোর্ড অব ট্রাস্টিজের সাবেক চেয়ারম্যান সালাহউদ্দীন আহমদের বিরুদ্ধে।

সোমবার (২১ ডিসেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্যরা এমন অভিযোগ তুলেছেন। সংবাদ সম্মেলনে বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা সদস্য মাহবুবা সুলতানা লিখিত বক্তব্য পাঠ করেন।

তিনি বলেন, ‘২০১৩ সালের পর থেকে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সুনামের সঙ্গে পরিচালিত হচ্ছে। ৭ বছর পর নিজেকে প্রতিষ্ঠাতা দাবি করে বিশ্ববিদ্যালয় দখলের অপচেষ্টায় লিপ্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান সালাহউদ্দীন আহমদ। বিদ্যালয়ের উন্নয়ন কাজে উল্লেখযোগ্য অবদান ও ভূমিকা রাখতে ব্যর্থ হওয়ায় সংখ্যাগরিষ্ঠ ট্রাস্টি সদস্যের মতামতের ভিত্তিতে তাকে চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দেয়া হয়। এরপর থেকেই বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা দাবি করে নিয়োগ বাণিজ্য, স্বেচ্ছাচারিতা ও জবরদখলের চালিয়ে যাচ্ছেন। শুধু তাই নয়, তিনি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা লায়ন মোহাম্মদ মুজিবুর রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেন।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, ‘বিশ্ববিদ্যালয়ের অনুমোদনপত্রের কোনো দলিলপত্রে সালাহউদ্দীন আহমদের নাম না থাকলেও তিনি নিজেকে বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা দাবি করছেন।’ ট্রাস্ট্রি বোর্ডের সদস্যরা তার বিরুদ্ধে স্থানীয় থানায় মামলা করেছেন বলেও জানান মাহবুবা সুলতানা।

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা মোহাম্মদ মুজিবুর রহমান বলেন, ‘উন্নয়ন কার্যক্রমে সালাহউদ্দীন আহমদের কোনো ভূমিকা না রাখায় তাকে সরিয়ে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলমকে চেয়ারম্যান পদে বসানো হয়। এরপর থেকে শুরু হয় সালাহ উদ্দিনের নানা রকম অপকর্ম। ক্ষমতার দাপট দেখিয়ে নিয়োগ বাণিজ্যের পাশাপাশি ট্রাস্টি বোর্ডের সদস্যদের ভয়-ভীতি দেখাচ্ছেন সালাহউদ্দীন।’

তিনি আরও জানান, এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিতে অভিযোগ দিলে একটি তদন্ত কমিটি গঠন করা হয় ইউজিসির পক্ষ থেকে। সেই কমিটির তদন্ত চলমান।

অভিযুক্ত সালাহউদ্দীন ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা হওয়ায় তার অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে ভয় পাচ্ছেন উল্লেখ করে এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন মোহাম্মদ মুজিবুর রহমান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জসিমুল আনোয়ার খান, আবদুল মাবুদ ও অধ্যাপক নুরুল বশর ভূঁইয়া প্রমুখ।