কুমিল্লায় অপচিকিৎসায় পঙ্গুত্ববরণের পথে শিশু


কুমিল্লা প্রতিনিধি প্রকাশের সময় : মে ১১, ২০২৪, ৯:০৭ অপরাহ্ন /
কুমিল্লায় অপচিকিৎসায় পঙ্গুত্ববরণের পথে শিশু

কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা বাজারের ‘মাতৃ মেডিকেল’ নামের কথিত পঙ্গু হাসপাতাল খুলে আলী নেওয়াজ প্রকাশ রাজু কবিরাজ অন্তত দেড় যুগ ধরে অপচিকিৎসা করে আসছেন। তার অপচিকিৎসার শিকার হয়ে এক শিশু পঙ্গুত্ববরণের অপক্ষোয় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের বেডে কাতরাচ্ছেন।

এ ঘটনায় শিশুটির পিতা কুমিল্লার সিভিল সার্জন, লালমাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও লালমাই থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

জানা যায়, উপজেলার দক্ষিণ জয়কামতা গ্রামের সিএনজি চালক মো. মাহবুবের শিশু পুত্র তাহসিন (১০) গত ২এপ্রিল বিকালে গাছ থেকে পড়ে বাম হাতের একটি হাড় ভেঙে যায়। মাহবুব তার ছেলেকে মাতৃ মেডিকেলে নিয়ে গেলে রাজু কবিরাজ শিশুটির হাত প্লাস্টার করে দেন। কিছুদিন যেতেই শিশুটির হাত-পাসহ পুরো শরীরের চামড়া উঠতে শুরু করে। রাজু কবিরাজের কাছে এর কারণ জানতে চাইলে শিশুর পিতার হাত থেকে চিকিৎসার ব্যবস্থাপত্রটি নিয়ে ছিঁড়ে ফেলেন তিনি।

এদিকে শিশুটিকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ভর্তি করালে চিকিৎসকরা প্লাস্টার খোলে দেখেন তার বাম হাতের কব্জির উপরের অংশে পচন ধরে গভীর ক্ষতের সৃষ্টি হয়েছে। বাম হাতের পাঁচটি আঙ্গুলই বোধশক্তি হারিয়ে ফেলেছে।

ভুক্তভোগীর বাবা মাহবুব বলেন, আমার ছেলেকে পঙ্গু করে দিয়েছে রাজু কবিরাজ। আমি বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছি।

অভিযুক্ত কবিরাজ আলী নেওয়াজ অভিযোগ অস্বীকার করে বলেন, আমি শিশুটির চিকিৎসা করিনি।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মহিবুস ছালাম খাঁন বলেন, এবিষয়ে একটি তদন্ত কমিটি করা হয়েছে।