চাটখিলে ইউআইটিআরসিই’র ‘স্মার্ট বাংলাদেশ’ বিষয়ক সেমিনার


মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি প্রকাশের সময় : জুন ১৪, ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন /
চাটখিলে ইউআইটিআরসিই’র ‘স্মার্ট বাংলাদেশ’ বিষয়ক সেমিনার

নোয়াখালীর চাটখিলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধাদের নিয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বিষয়ক সেমিনারের আয়োজন করে উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই)।

বৃহস্পতিবার (১৩ জুন) উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত চলে সেমিনারটি।

চাটখিল ইউআইটিআরসিই, ব্যানবেইস এর সহকারী প্রোগ্রামার মোঃ জহির উদ্দিনের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা নির্বাহী অফিসার শেখ এহসান উদ্দীন।

স্মার্ট বাংলাদেশের ৪টি স্তম্ভ নিয়ে সেমিনারে বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি অফিসার মোঃ জুনাইদ আলম।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ শিক্ষকদের করণীয় বিষয়ে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আহসান উল্যা চৌধুরী।

আলোচনায় শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজব্যবস্থা গঠনে শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্ব এবং তা বাস্তবায়নে বিভিন্ন চ্যালেঞ্জের কথা উল্লেখ করেন।

সেমিনারে উপজেলা নির্বাহী অফিসার শেখ এহসান উদ্দীন বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গঠনের প্রথম স্তম্ভ স্মার্ট নাগরিক তৈরি। আর এই স্মার্ট নাগরিক তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ভূমিকা রাখতে হবে।’

তিনি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ল্যাঙ্গুয়েজ ও ডিবেট ক্লাবকে সক্রিয় করার পাশাপাশি নির্দিষ্ট বয়সের পর শিক্ষার্থীদেরকে ক্যারিয়ার সচেতন করার বিষয়ে একসাথে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সেমিনারে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এইচএম আলী তাহের ইভু।

উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসার ৪০ জন প্রতিষ্ঠান প্রধান সেমিনারে অংশগ্রহণ করেন।