চুয়াডাঙ্গায় অবৈধ সিসা কারখানাঃ হুমকির মুখে পরিবেশ


চুয়াডাঙ্গা প্রতিনিধি প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৮, ২০২৪, ৭:৫৯ অপরাহ্ন /
চুয়াডাঙ্গায় অবৈধ সিসা কারখানাঃ হুমকির মুখে পরিবেশ

চুয়াডাঙ্গা সদর উপজেলায় গড়ে উঠেছে অবৈধ সিসা তৈরির কারখানা। কারখানার বিষাক্ত ধোঁয়ায় পরিবেশ ও জনস্বাস্থ্যের ওপর ফেলছে বিরূপ প্রভাব।

উপজেলার দোস্ত গ্রাম ও ওই গ্রামের আঞ্চলিক সড়কের পাশে বগুড়া জেলার শাহীন এই সিসা কারখানা গড়ে তুলেছেন।

সরেজমিনে দেখা যায়, কারখানায় প্রায় ১০-১২ জন শ্রমিক কাজ করছেন। কেউ ব্যাটারি ভাঙছেন, কেউ ভাঙা ব্যাটারির প্লেট এক জাগায় স্তুপ করছেন। এসব প্লেট গভীর রাতে আগুনে পুড়িয়ে সিসা তৈর করা হয়।

কারখানার শ্রমিক লতিফ বলেন, বগুড়ার শাহীন এই কারখানার মালিক। পুরানো ব্যাটারি সংগ্রহ করে এখানে এনে পুড়িয়ে সিসা বের করি। সিসার ক্ষতিকারক পার্শপ্রতিক্রিয়া সম্মন্ধে আমার জানা নেই। বিভিন্ন দফতর ম্যানেজ করেই আমরা কারখানা চালাই।

স্থানীয় মনু মিয়া বলেন, টিন আর চাটাইয়ের বেড়া দিয়ে ওরা কি যেন করে। প্রতিদিন গভীর রাতে প্রচুর আগুন জ্বলতে দেখি। তখন কেমন জানি ঝাঁঝাঁলো গন্ধ আসে।

লিয়াকত বলেন, এরা প্রায় একমাস আগে এখানে এসে ব্যাটারি ভাঙার কাজ শুরু করেছে। রাতে যখন আগুন জ্বালায় তখন চোখ মুখ জ্বলে। গাছ গুলোর পাতা দিনদিন লাল হয়ে যাচ্ছে।

চিকিৎসকদের ভাষ্যমতে, ব্যাটারির বর্জ্য পুড়িয়ে সিসা তৈরি করলে তা মানুষের শরীরে পয়জনিংয়ের সৃষ্টি করে। এর ফলে মানসিক বিকৃতি, রক্তশূন্যতা ও মস্তিষ্কের ক্ষতিসাধন হতে পারে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা বলেন, বিষয়টি জানা ছিল না। যেহেতু জানতে পেরেছি খুব দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।