চুয়াডাঙ্গায় বিশ্ব তামাকমুক্ত দিবসের র‌্যালি ও আলোচনা সভা


মোঃ মিজানুল হক, চুয়াডাঙ্গা প্রকাশের সময় : মে ৩১, ২০২৪, ৬:৪২ অপরাহ্ন /
চুয়াডাঙ্গায় বিশ্ব তামাকমুক্ত দিবসের র‌্যালি ও আলোচনা সভা
চুয়াডাঙ্গায় “তামাক কোম্পানীর হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি” প্রতিপাদ্যে বিশ্ব তামাকমুক্ত দিবস ২৪ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (৩১ মে) সকাল সাড়ে ৯ টায় বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জেলা প্রশাসনের আয়োজনে এ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ কবীর হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।
বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ রিয়াজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) মোঃ নাজিম উদ্দিন আল আজাদ, পিপিএম-সেবা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আনিসুজ্জামান, সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল) জাকিয়া সুলতানা।
এসময় জেলা পুলিশ ও প্রশাসনের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা, এনজিও, স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
এর আগে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এবং পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তাগণ তামাকজাত দ্রব্যের ক্ষতিকারক প্রভাব তুলে ধরেন। তামাক চাষ ও তামাকজাত পণ্যের মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি, পরিবেশ ও অর্থনৈতিক ক্ষতির বিভিন্ন দিক তুলে ধরে ভবিষ্যৎ প্রজন্মকে তামাকজাত পণ্যের প্রভাব মুক্ত রাখতে পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন। পরিশেষে, তামাকজাত দ্রব্য ও ধূমপান নিয়ন্ত্রণে সকলের সম্মিলিত উদ্যোগ ও সহযোগিতা প্রত্যাশা করেন।