চৌদ্দগ্রামে বিডি-ক্লিন কুমিল্লার নেতৃত্বে পরিচ্ছন্নতা বার্তা


সংবাদদাতা, কুমিল্লা (উত্তর) প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৫, ২০২১, ৭:০২ পূর্বাহ্ন / ১৫৭
চৌদ্দগ্রামে বিডি-ক্লিন কুমিল্লার নেতৃত্বে পরিচ্ছন্নতা বার্তা

বাড়ি আমার, গাড়ী আমার, রাখছি পরিষ্কার, নোংরা করছি দেশের মাটি, দেশটা তবে কার? আমারা একবার‌ও নিজের বিবেককে প্রশ্ন করি কি, স্বদেশ‌ও আমার মা। কীভাবে নিজের দেশ মায়ের উপর ময়লা ফেলে পরিণত করছি ময়লার স্তূপ। বহির্বিশ্বের দেশগুলোতে দেখা যায় মানুষ যেকোনো ময়লা যেখানে সেখানে না ফেলে একটি নির্দিষ্ট স্থানে ফেলেন। নিজের দেশকে পরিচ্ছন্ন রাখে।

বাংলাদেশের মানুষের মাঝে সর্বদাই এই বিষয়ে হীনমন্যতা লক্ষ্য করা যায়। বাঙালিরা ময়লা যেখানে সেখানে ফেলে। প্রবাসী বাংলাদেশীরা অধিকাংশ ক্ষেত্রে নিজেদের এই বাজে স্বভাবের জন্য জরিমানাও গুনে থাকে। বহির্বিশ্বের মানুষ যদি তাদের দেশকে পরিচ্ছন্ন রাখতে পারেন তাহলে বাঙালিরা কেন পারবে না ?

দেশের মানুষের মাঝে সচেতনতার বার্তা পৌঁছে দিতে ২০১৬ সালে ঢাকা‌ বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাত্র ফরিদ উদ্দিন ও তার কিছু বন্ধুদের সমন্বয়ে গঠিত হয় “বিডি-ক্লিন”। মূলমন্ত্র একটি “বিডি-ক্লিন কথায় নয় কাজে বিশ্বাসী”।

বিডি-ক্লিন কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার উদ্যোগে একঝাঁক তরুণ প্রজন্মের কর্মীদের দ্বারা অনুষ্ঠিত হয়েছে বিডি-ক্লিন কুমিল্লার ৯২তম এবং বিডি-ক্লিন চৌদ্দগ্রামের ৮ম পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান চালায় চৌদ্দগ্রামের বাবুর্চি বাজার এর আশপাশের এলাকায়। এসময় বাজারের মানুষ ও পথচারীদের মাঝে সচেতনতা সৃষ্টি প্রচারণা চালান জেলা ও উপজেলা টিমের সক্রিয় সদস্যরা।