জানুয়ারিতে তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : ডিসেম্বর ২০, ২০২০, ১১:৪৬ পূর্বাহ্ন / ২৫৩
জানুয়ারিতে তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা

চলমান শৈত্যপ্রবাহ আরও দুই থেকে তিন দিন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এরপর তাপমাত্রা কিছুটা বেড়ে স্বাভাবিক শীত থাকবে। তবে আগামী জানুয়ারিতে আরও দুটি শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক কাওসার পারভীন বলেন, ‘শুক্রবার থেকে দেশে একটি মৃদু থেকে মাঝারি আকারের শৈত্যপ্রবাহ চলছে। পাশাপাশি বাতাসও প্রবাহিত হচ্ছে। আগামী দুই থেকে তিন দিন এই শৈত্যপ্রবাহ থাকার সম্ভাবনা রয়েছে। এরপর ধীরে ধীরে শৈত্যপ্রবাহ কমে স্বাভাবিক তাপমাত্রা থাকবে। আগামী দুই থেকে তিন দিন দিনের বেলা সূর্য থাকবে। তবে রাতের তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। কিছুটা বাতাস প্রবাহিত হওয়ার সম্ভাবনা রয়েছে।’

এই আবহাওয়াবিদ বলেন, ‘ডিসেম্বরে শৈত্যপ্রবাহ শেষ হওয়ার পর জানুয়ারিতে আরও দুটি শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে একটি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ হলেও আরেকটি তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এসময় সারাদেশের তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।’

এদিকে চলমান শৈত্যপ্রবাহে রবিবার রাজধানীসহ সারাদেশের তাপমাত্রা বেশ শীতল রয়েছে। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের রাজারহাট ও তেঁতুলিয়ায় ৭ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, যশোর, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এই ২৪ ঘণ্টার পরের দুদিন আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। তার পরের পাঁচ দিনের প্রথমার্ধে তাপমাত্রা বাড়তে পারে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, ২৪, ২৫ বা ২৬ ডিসেম্বরের দিকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। কয়েক দিনে যেমন ধাপে ধাপে কমেছে, ওইরকম এক-দুই ডিগ্রি করে হয়তো বাড়বে।