জানুয়ারিতে ৪২৭টি সড়ক দুর্ঘটনায় নিহত-৪৮৪


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৬, ২০২১, ১২:২৮ অপরাহ্ন / ৫০৮
জানুয়ারিতে ৪২৭টি সড়ক দুর্ঘটনায় নিহত-৪৮৪

চলতি বছরের জানুয়ারি মাসে দেশে ৪২৭টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৮৪ জন ও আহত হয়েছেন ৬৭৩ জন। নিহতদের মধ্যে নারী ৯২ জন ও শিশু ৪৭ জন।

শনিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে রোড সেফটি ফাউন্ডেশন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সংগঠনটি সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

সংগঠনটি জানায়, মোটরসাইকেল দুর্ঘটনার হার সব থেকে বেশি। জানুয়ারি মাসে ১৫৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৬৮ জন। এ সময়ে চারটি নৌ-দুর্ঘটনায় ৭ জন নিহত, ৪ জন আহত ও ৬ জন নিখোঁজ হয়েছেন। এছাড়া ১১টি রেলপথ দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৪ জন ও আহত হয়েছেন ৬ জন।

প্রতিবেদনে জানানো হয়, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এ বিভাগে ১১২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১২৮ জন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সিলেট বিভাগে। বিভাগটিতে ৩২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৭ জন। এছাড়া একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে ঝালকাঠি জেলায়।

নিহতদের মধ্যে পুলিশ সদস্য, সেনা সদস্য, শিক্ষক, চিকিৎসক, ব্যাংক কর্মকর্তা, সাংবাদিক, ক্রিকেটার, প্রতিবন্ধী, পরিবহন শ্রমিক, প্রবাসী শ্রমিক, নির্মাণ শ্রমিক, স্থানীয় পর্যায়ের বিভিন্ন ব্যবসায়ী, জনপ্রতিনিধিসহ স্থানীয় রাজনৈতিক নেতা ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী রয়েছেন।