ডেপুটি আ্যটর্নি রুপার হিসাবের তথ্য চেয়ে ৫৬ ব্যাংকে দুদক’র চিঠি


আইন আদালত ডেস্ক প্রকাশের সময় : ডিসেম্বর ১৭, ২০২০, ১:৪১ অপরাহ্ন / ২৩২
ডেপুটি আ্যটর্নি রুপার হিসাবের তথ্য চেয়ে ৫৬ ব্যাংকে দুদক’র চিঠি

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রূপার জ্ঞাত আয় বহির্র্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে ব্যাংক হিসাবের তথ্য জানতে সরকারি-বেসরকারি ৫৬ ব্যাংকে চিঠি পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক। চিঠিতে এই ডেপুটি অ্যাটর্নি জেনারেলের চলতি হিসাব, সঞ্চয়ী হিসাব, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, এফডিআরসহ যাবতীয় হিসাবের তথ্য উপাত্ত চাওয়া হয়েছে বলে জানা গেছে। গত মঙ্গলবার (১৫ ডিসেম্বর) পাঠানো এক নোটিশে রুপাকে আগামী ২৭ জানুয়ারি তারিখে সকাল ১০টায় হাজির হতে বলা হয়েছে। সেসময় নিজের পাসপোর্ট এর কপি এবং জাতীয় পরিচয়পত্রের কপি সঙ্গে আনার কথাও বলা হয়।

দুদক‘র প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিমের স্বাক্ষরে বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর)  ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে এই চিঠি পাঠানো হয়েছে।

দুদকের এক কর্মকর্তা জানান, এসব হিসাব ব্যবহার করে কাদেরকে অবৈধ সুবিধা দিয়েছেন সেসব জানতেই ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হচ্ছে।

একই অভিযোগে ২৮ অক্টোবর নোটিশ পাঠিয়ে গত ৪ নভেম্বর দুদক হাজির হতে বলে দুদক। কিন্তু দুদকের জিজ্ঞাসাবাদের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করেন এই অ্যাটর্নি জেনারেল। শুনানি শেষে গত ৩ ডিসেম্বর রিট আবেদনটি খারিজ করে দেয় হাইকোর্ট।

কমিশনের তলব করা সেই নোটিশে বলা হয়, ক্ষমতার অপব্যবহার করে ঘুষ গ্রহণ করে জি কে শামীমসহ বিভিন্ন আসামির সঙ্গে জোগসাজসে জামিন করিয়ে বিপুল অর্থ হাতিয়ে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন।