ডেসকো বিল দেওয়া যাবে নগদ থেকে


অর্থনীতি ডেস্ক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : ডিসেম্বর ২৮, ২০২০, ৮:১৫ পূর্বাহ্ন / ২৪২
ডেসকো বিল দেওয়া যাবে নগদ থেকে

এখন থেকে কোনো ধরনের ফি ছাড়াই ‘ডেসকো’র বিদ্যুৎ বিল দেওয়া যাবে ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর মাধ্যমে। ডেসকোর প্রিপেইড ও পোস্টপেইড মিটার গ্রাহকরা এখন থেকে চাইলেই তাদের নগদ ওয়ালেট থেকে বিদ্যুৎ বিল দিতে পারবেন। এ ছাড়া নগদের উদ্যোক্তা পয়েন্ট থেকেও ডেসকোর বিদ্যুৎ বিল দেওয়া যাবে। উভয়ক্ষেত্রে গ্রাহকদের অতিরিক্ত কোনো ফি দিতে হবে না। সম্প্রতি নগদ ও ডেসকোর মধ্যে এ বিষয়ে চুক্তি হয়। নগদ ও ডেসকোর এ উদ্যোগের ফাইন্যান্সিয়াল সেটেলমেন্ট পার্টনার হিসেবে থাকছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, অতিরিক্ত সচিব ও ডেসকো বোর্ডের চেয়ারম্যান মোছা. মাকসুদা খাতুন, ডেসকোর ব্যবস্থপনা পরিচালক মো. কাওসার আমির আলী, নগদের নির্বাহী পরিচালক সাফায়েত আলম, চিফ অপারেটিং অফিসার আশীষ চক্রবর্তী, চিফ করপোরেট অফিসার আনোয়ার হোসেন, চিফ মার্কেটিং অফিসার কিংশুক হক, হেড অব ইউটিলিটি বিল ও এডুকেশন পে সোহায়েল তাসনিম এবং ইস্টার্ন ব্যাংকের উপমহাপরিচালক ও হেড অব করপোরেট ব্যাংকিং আহমেদ শাহীন প্রমুখ।

অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান বলেন, ‘ডেসকো ও নগদ দুটি’ই বাংলাদেশ সরকারের প্রতিষ্ঠান। এ উদ্যোগ আরও আগে হওয়া উচিৎ ছিল। তবুও এমন উদ্যোগ নেওয়ার জন্য উভয়পক্ষকে ধন্যবাদ জানাই। নগদের মাধ্যমে ডেসকোর বিদ্যুৎ বিল জমা দিলে কোনো ফি না রাখার বিষয়টি চমৎকার হয়েছে। আশা করি, এ উদ্যোগের ফলে মানুষ উপকৃত হবে। ’

নগদের নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম বলেন, ‘করোনার সময়ে মানুষের পাশে থেকে কাজ করার চেষ্টা করেছে নগদ। এরই ধারাবাহিকতায় নগদ কোনো ফি ছাড়া ডেসকোর সঙ্গে এ চুক্তি করছে। আমরা এমন একটি সেবাধর্মী উদ্যোগের সঙ্গে থাকতে পেরে আনন্দিত। ’

এছাড়া নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো), বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ও তিতাস গ্যাসের বিলও গ্রাহকরা সরাসরি নগদের মাধ্যমে দিতে পারবেন। পাশাপাশি একাদশ শ্রেণিতে ভর্তি, কোভিড টেস্টের ফি, ক্রেডিট কার্ডের বিল এবং এ ধরনের ইউটিলিটি বিলও গ্রাহকরা নগদের মাধ্যমে দিতে পারবেন।