তথ্য প্রদানে হয়রানি: দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে সতর্ক করল কমিশন


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : মে ৩১, ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন /
তথ্য প্রদানে হয়রানি: দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে সতর্ক করল কমিশন

তথ্য প্রদানে হয়রানি ও অসহযোগিতার কারণে সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির (এনআইবি) মহাপরিচালক ড. মো. সলিমউল্লাহ এবং গোপালগঞ্জ ডিসি অফিসের সহকারী কমিশনার রন্টি পোদ্দারকে সতর্ক করে দ্রুত তথ্য সরবরাহের নির্দেশ দিয়েছে তথ্য কমিশন বাংলাদেশ।

বৃহস্পতিবার (৩০ মে) তথ্য কমিশন জানিয়েছে, উল্লিখিত দুইটি বিষয় ছাড়াও ৮টি অভিযোগের শুনানি করে ৬টি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে। তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক এবং তথ্য কমিশনার মাসুদা ভাট্টি তথ্য অধিকার আইন অনুযায়ী শুনানি গ্রহণ করে এসব আদেশ প্রদান করেছেন।

আদেশে বলা হয়েছে, তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী, তথ্য প্রদানে বাধা এবং তথ্য যাচনাকারীকে হয়রানি করায় সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে সতর্ক করে আবেদনকারীর চাহিত তথ্য ১০ কার্যদিবসের মধ্যে প্রদানের জন্য নির্দেশ দিয়েছে তথ্য কমিশন বাংলাদেশ।

তথ্য কমিশন জানিয়েছে, আবেদনকারীর চাহিত তথ্য প্রদানে অসহযোগিতা করায় এবং কমিশনের নির্দেশ যথাযথ পালন না করায় গোপালগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনারকে সতর্ক করে আবেদনকারীর চাহিত তথ্য ৭ কার্যদিবসের মধ্যে প্রদানের জন্য নির্দেশ দিয়েছে তথ্য কমিশন বাংলাদেশ।