তারেক রহমানের দুই বছরের জেল-জরিমানা


আইন আদালত ডেস্ক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৪, ২০২১, ৯:১২ পূর্বাহ্ন / ৫৩৭
তারেক রহমানের দুই বছরের জেল-জরিমানা

বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন নড়াইলের একটি আদালত।

বঙ্গবন্ধুকে নিয়ে কূরুচিপূর্ণ মন্তব্যের অভিযোগে নড়াইলে দায়ের হওয়া মানহানি মামলায় বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে নড়াইলের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমাতুল মোর্শেদা এ রায় ঘোষণা করেন।

জানা যায়, ২০১৪ সালের ১৬ ডিসেম্বর ইস্ট লন্ডনের এন্ট্রিয়াম ব্যাংকওয়েট হলে বিজয় দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত এক সভায় তারেক রহমান বঙ্গবন্ধু সম্পর্কে কূরুচিপূর্ণ বক্তব্য রাখেন। তার এ বক্তব্য বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়।

এ ঘটনায় ক্ষুদ্ধ ও মর্মাহত হয়ে নড়াইলের কালিয়া উপজেলার বেন্দারচর গ্রামের মুক্তিযোদ্ধা শাহাজান বিশ্বাস বাদি হয়ে নড়াইল সদর আমলি আদালতে তারেক রহমানের বিরুদ্ধে এক হাজার কোটি টাকার মানহানি মামলা করেন।

তিনজন স্বাক্ষীর সাক্ষ্য প্রমাণ শেষে বিচারক বৃহস্পতিবার এ রায় দেন। রায় ঘোষণার সময় মামলার আসামি বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বা তার পক্ষে কোনো আইনজীবীও আদালতে উপস্থিত ছিলেন না।

এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সঞ্জীব কুমার বসু বলেন, তারেক রহমানের বিরুদ্ধে যে রায় হয়েছে, তাতে আমরা খুশি। তিনি বিদেশে পলাতক আছেন। গ্রেফতার হওয়ার পরই তারেক রহমানের এ সাজা কার্যকর হবে।

নড়াইল জেলা বিএনপি’র সাবেক সভাপতি, সাবেক পিপি অ্যাডভোকেট মো. ইকবাল হোসেন সিকদার জানান, বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদেশে অবস্থান করার কারণে তার পক্ষে কোন আইনজীবী নিয়োগ করা সম্ভব হয়নি।