নতুন বছরে নতুন সেবা চালু সিএমপি’র


সংবাদদাতা, চট্টগ্রাম প্রকাশের সময় : জানুয়ারী ১, ২০২১, ৮:৪৬ পূর্বাহ্ন / ১৫২
নতুন বছরে নতুন সেবা চালু সিএমপি’র

নতুন বছরে নগরবাসীর জন্য নতুন সেবা চালু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। সিএমপি’র আওতাধীন কোন থানায় জিডি কিংবা মামলা করলেই সাথে সাথে এসএমএস’র মাধ্যমে সে তথ্য পৌছে যাবে বাদির কাছে। ‘সিএমপি বন্ধন’ নামে একটি আইডি থেকে স্বয়ংক্রিয় ভাবে এসএমএস দেয়া হবে বাদির মোবাইলে। আজ শুক্রবার (১ জানুয়ারী) থেকে সিএমপি’র ১৬ থানায় একযোগে চালু হচ্ছে এ সেবা। দেশে প্রথমবারের মত চালু হওয়া সার্ভিসটির মাধ্যমে পুলিশী সেবা আরো দ্রুত ও নিশ্চিত হবে বলে জানায় সিএমপি।

সিএমপি’র কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, ‘মামলা কিংবা জিডি করলে তার অগ্রগতি জানার জন্য বাদিকে বার বার থানায় যেতে হয়। ফলে অনেক সময় নষ্ট হয় বাদির। পুলিশী সেবা দ্রুত ও নিশ্চিত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

জানা যায়, মুজিব বর্ষে আধুনিক জনবান্ধব ও স্মার্ট ডিজিটাল পুলিশিং সেবার অংশ হিসেবে দেশের প্রথমবারের মত এসএমএস সেবা চালু করছে সিএমপি। মামলা কিংবা জিডি হওয়ার সাথে সাথে বাদির কাছে স্বয়ংক্রিয় ভাবে পৌছে যাবে মামলা বা জিডি’র নম্বর, তদন্তকারী কর্মকর্তার নাম ও মোবাইল নাম্বার। একই সাথে তদন্তকারী কর্মকর্তা পরিবর্তন হলেও বাদির কাছে পৌঁছে যাবে নতুন তদন্তকারী কর্মকর্তার নাম ও মোবাইল নাম্বার। মামলার শুরু থেকে শেষ পর্যন্ত স্বয়ংক্রিয় ভাবে পৌঁছে যাবে সকল তথ্য। মামলায় অভিযোগপত্র বা চূড়ান্ত প্রতিবেদন জমা দিলে তার তারিখ, নম্বর, ধারাও বাদীর মোবাইলে চলে যাবে। সফটওয়্যারটি এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে প্রয়োজনীয় তথ্য বাদি, তদন্ত কর্মকর্তার  পাশাপাশি জোনাল এসি অফিস ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের কার্যালয়ে মনিটরিং সার্ভারে চলে যাবে।