পাকিস্তানে গুলিতে ৭ সেনাসহ ১৫ জনের মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : ডিসেম্বর ২৮, ২০২০, ৬:৪৭ পূর্বাহ্ন / ২১৯
পাকিস্তানে গুলিতে ৭ সেনাসহ ১৫ জনের মৃত্যু

পাকিস্তানে বন্দুকধারীদের গুলিতে ৭ সেনার মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রবিবার সকালে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বালুচিস্তান প্রদেশের হারনাই জেলায় এ ঘটনা ঘটে। এখনও কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। টুইট বার্তায় নিহতদের প্রতি শোক ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ অধিদফতর (আইএসপিআর) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের

সিনিয়র পুলিশ কর্মকর্তা শাউলি তারিন অবশ্য সেনাবাহিনীর চেয়ে নিহতের সংখ্যা বাড়িয়ে বলেছেন।

তিনি জানান, বন্দুকধারীদের সঙ্গে গুলিবিনিময়ে নিহতদের মধ্যে আধাসামরিক বাহিনীর ছয় সদস্য এবং দুজন বেসরকারি দেহরক্ষী রয়েছেন। গুলিবর্ষণে আরও ছয় সেনা সদস্য গুরুতর আহত হয়েছেন।

একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, হারনাই জেলায় এই হামলা হয়েছে। কাছাকাছি পাহাড়ের চূড়া থেকে আক্রমণকারীরা রকেট ব্যবহার করে একটি সামরিক চেকপোস্ট এবং তারপর স্বয়ংক্রিয় বন্দুক দিয়ে গুলি ছোঁড়ে। ওই অঞ্চল ঘিরে ফেলা হয়েছে এবং জঙ্গিদের পালানোর পথ অবরুদ্ধ করা হয়েছে।

বেলুচিস্তান পাকিস্তানের কয়েকটি বৃহত্তম কয়লা ও প্রাকৃতিক গ্যাসের মজুদ রয়েছে। তবে বেলুচিস্তান এখনো অনুন্নত রয়ে গেছে এবং বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী এই অঞ্চলে কয়েক দশক ধরে বিদ্রোহ চালাচ্ছে।

ইসলামাবাদ দাবি করেছে, এই বিদ্রোহ ভারত দ্বারা সমর্থিত। এটি পাকিস্তানে বিদেশি বিনিয়োগকে ব্যর্থ করার চেষ্টার অংশ।

হামলার পর প্রধানমন্ত্রী ইমরান খান টুইটবার্তায় বলেছেন, ‘আমাদের দেশ আমাদের সাহসী সেনাদের সঙ্গে আছে, যারা ভারতীয় সমর্থিত সন্ত্রাসীদের আক্রমণ মোকাবিলা করে।’