বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন গুয়াহাটিতে


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : ডিসেম্বর ২২, ২০২০, ১২:৫১ অপরাহ্ন / ৩১৪
বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন গুয়াহাটিতে

চার দশকের মধ্যে এই প্রথমবারের মতো ভারতের রাজধানী দিল্লির বাইরে আসাম রাজ্যের রাজধানী গুয়াহাটিতে শুরু হয়েছে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের ৫১তম সীমান্ত সম্মেলন।

১১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এবং ১২ সদস্যের ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানা।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম জানান, মঙ্গলবার (২২ ডিসেম্বর) সকালে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সিলেটের তামাবিল (সিলেট)-ডাউকি (মেঘালয়) আইসিপি দিয়ে ভারতে প্রবেশ করে। সেখানে বিএসএফ মেঘালয় ফ্রন্টিয়ার হেডকোয়ার্টারের আইজি হারদীপ সিং বিজিবি মহাপরিচালককে ফুলেল সংবর্ধনা ও গার্ড অব অনার দিয়ে অভ্যর্থনা জানান।

এরপর বিজিবি মহাপরিচালকসহ বাংলাদেশ প্রতিনিধি দল বিএসএফের হেলিকপ্টারে করে গুয়াহাটিতে পৌঁছায় এবং বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানা সেখানে বিজিবি মহাপরিচালককে ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধ, চোরাচালানরোধ, উভয় সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সমন্বয় আরও জোরদার এবং সীমান্ত-সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে সম্মেলনে আলোচনা হবে বলে জানা গেছে।

আগামী ২৫ ডিসেম্বর যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি হবে।