বিষাক্ত মদপানে ৩০ জনের মৃত্যু: হাসপাতালে চিকিৎসাধীন শতাধিক


আন্তর্জাতিক ডেস্ক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : জুন ২০, ২০২৪, ৩:৪১ অপরাহ্ন /
বিষাক্ত মদপানে ৩০ জনের মৃত্যু: হাসপাতালে চিকিৎসাধীন শতাধিক

ভারতের তামিললাড়ুতে বিষাক্ত মদপানে ৩০ জন মারা গেছেন। অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আরও শতাধিক মানুষ। মৃতদের মধ্যে কয়েকজন নারীও রয়েছে। ইতোমধ্যেই মরদেহগুলো ময়নাতদন্তও করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুন) রাজ্যটির কাল্লাকুরুচি জেলার জেলাশাসক এম.এস প্রশান্ত বিষয়টি নিশ্চিত করেছেন।

বিষাক্ত মদ বিক্রির অভিযোগে গোবিন্দরাজ ওরফে কান্ডুকুটি নামে এক ব্যক্তিকে গ্রেফতার এবং তার কাছ থেকে প্রায় ২০০ লিটার মদ বাজেয়াপ্ত করেছে পুলিশ। পরীক্ষাগারে দেখা যায় ওই মদে অত্যাধিক পরিমাণে মিথানল ছিল।

মর্মান্তিক এই ঘটনা তদন্তে সিআইডিকে নির্দেশ দিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম. কে স্ট্যালিন। কর্তব্যে গাফিলতির অভিযোগে বুধবার রাতেই বদলি করা হয়েছে কাল্লাকুরুচির জেলাশাসক শ্রাবণ কুমার জাতাভাঠকে, সাসপেন্ড করা হয়েছে জেলা পুলিশ সুপার সময় সিং মীনাকে।

এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী স্ট্যালিন লিখেছেন, কাল্লাকুরুচি জেলায় বিষাক্ত মদ পান করে একাধিক মানুষের মৃত্যুর ঘটনায় আমি খুবই মর্মাহত ও দুঃখিত। এই ঘটনায় অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। যে সমস্ত সরকারি কর্মকর্তা এই ঘটনা ঠেকাতে ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে।

রাজ্য সরকারের দায়িত্বশীল সূত্র জানায়, গত ১৮ জুন একাধিক মানুষ যাদের কাল্লাকুরুচি জেলার করুনাপুরাম এলাকায় পাউচ প্যাকেটে করে এই মদ কিনে পান করেছিলেন। ওইদিন রাতে একাধিক মানুষের বমি, ডায়রিয়া, পায়খানা, পেটে ব্যথা, চোখ জ্বালা করাসহ নানা উপসর্গ দেখা দেয়। পরে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর বুধবার রাতে থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত এই মৃত্যুর ঘটনা ঘটে।