মাগুরায় অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত


সংবাদদাতা, মাগুরা প্রকাশের সময় : জানুয়ারী ৩, ২০২১, ২:৫০ অপরাহ্ন / ৩১৩
মাগুরায় অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত
মাগুরার চারটি উপজেলায় অন্তত ৭২টি ইটভাটা রয়েছে। এর মধ্যে বেশিরভাগ ইটভাটায় জ্বালানি হিসেবে কাঠ পোড়ানো হয়। বেশির ভাগ ইটভাটা জনবসতিপূর্ণ এলাকায়, এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে। এর কালো ধোঁয়ায় জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। কয়লা থেকে ভীষণ ক্ষতিকর কার্বন মনোক্সাইড নির্গত হয়। ইটভাটার ক্ষতিকর প্রভাব সম্পর্কে আমাদের কারও অজানা নেই।
মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল আলম এর নির্দেশনায় রবিবার (৩ জানুয়ারি) জেলা সদর এবং সকল উপজেলাতে বেআইনীভাবে লাইসেন্স ও পরিবেশ ছাড়পত্র  ছাড়াই কৃষি জমি ব্যবহার, ড্রাম চিমনির ব্যবহার, জ্বলানী কাঠের ব্যবহার ইত্যাদির বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন(নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর বিভিন্ন ধারায় জরিমানা করা হয়।
মাগুরা সদরে রিয়া ও শাপলা ব্রিক্সকে ১ লক্ষ করে মোট ২ লক্ষ টাকা, শ্রীপুরে এসএবি ইটভাটাকে দেড় লক্ষ টাকা, মহম্মদপুরে নদী ব্রিক্সকে ৫০ হাজার টাকা এবং শালিখা উপজেলায় ৫টি ইটভাটায় মোট ৩০ লক্ষ ৫০ হাজার টাকা সর্বমোট ৩৪ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। পুলিশ, আনসার ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় এ মোবাইল কোর্ট পরিচালিত হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, অবৈধভাবে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।