মার্কিন জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৩


আন্তর্জাতিক ডেস্ক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : মার্চ ৭, ২০২৪, ৪:০১ অপরাহ্ন /
মার্কিন জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৩

দক্ষিণ ইয়েমেনে একটি পণ্যবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা। এতে তিন ক্রু সদস্য নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা। পণ্যবাহী জাহাজে হুথিদের হামলায় প্রথমবারের মতো মৃত্যুর ঘটনা ঘটলো।

বৃহস্পতিবার (০৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদন মতে, বুধবার রাত সাড়ে ১১টায় এডেন উপসাগরে বার্বাডোস-পতাকাযুক্ত ‘ট্রু কনফিডেন্স’ নামের পণ্যবাহী কার্গো জাহাজে এই হামলার ঘটনা ঘটে। ওই জাহাজে ২০ জন ক্রু সদস্য ছিলেন। এর মধ্যে একজন ভারতীয়, চারজন ভিয়েতনামের এবং ১৫ জন ফিলিপাইনের নাগরিক। এছাড়া দুজন শ্রীলঙ্কান ও একজন নেপালি সশস্ত্র প্রহরীও ওই জাহাজে অবস্থান করছিলেন।

হুথিরা শুরু থেকেই বলে আসছে যে, গাজায় ইসরায়েল এবং হামাসের মধ্যকার সংঘাতে তারা ফিলিস্তিনিদের সমর্থন দিচ্ছে। যতদিন পর্যন্ত ইসরায়েল সেখানে সংঘাত থামাবে না ততদিন পর্যন্ত তারা জাহাজে হামলা বন্ধ করবে না। ফিলিস্তিনিদের প্রতি জোরালো সমর্থন প্রদর্শন করতেই তারা একের পর এক ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং এর মিত্র দেশগুলোর সঙ্গে সম্পৃক্ত জাহাজে হামলা চালাচ্ছে।

মধ্যপ্রাচ্যে অপারেশন তত্ত্বাবধান করা মার্কিন সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলছে, তিন ক্রু সদস্য নিহত হয়েছেন এবং অন্তত চারজন আহত হয়েছেন। এদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। সামাজিক মাধ্যমে এক পোস্টে বলা হয়েছে, হুথিদের এই বেপরোয়া আক্রমণ বিশ্ব বাণিজ্যকে ব্যাহত করছে এবং আন্তর্জাতিক নাবিকদের জীবন নিচ্ছে।