মাশরুম চাষে স্বাবলম্বী হোন


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : ডিসেম্বর ২৫, ২০২০, ৯:৫৩ পূর্বাহ্ন / ৩৩১
মাশরুম চাষে স্বাবলম্বী হোন
সাভারের সোবহানবাগের জাতীয় মাশরুম উন্নয়ন ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নিয়ে মাশরুম চাষ করে স্বাবলম্বী হয়েছেন দেশের প্রায় ৯ হাজার যুবক। এর মধ্যে কেউ কেউ শিল্পপতিও হয়ে উঠেছেন। যারা একসময় বেকার ছিলেন তার অনেকে এখন মাসে আয় করছেন লাখ টাকার ওপর। এ মাশরুম চাষেই মাগুরার ‘ড্রিম মাশরুম সেন্টার’, নীলফামারীর সৈয়দপুরের ‘ফাতেমা মাশরুম’সহ অনেক খ্যাতনামা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি ও মানুষের পুষ্টি দূর করতে সরকার আশির দশকে জাপানের সহায়তায় দেশে মাশরুম চাষ শুরু করে। এরপর নানাভাবে চেষ্টা করেও ২০০০ সাল পর্যন্ত মাশরুম চাষের তেমন উন্নয়ন ঘটাতে পারেনি। এর পর থেকেই ধীরে ধীরে দেশে বাড়তে থাকে মাশরুম চাষ।
সাভারে মাশরুম উন্নয়ন ইনস্টিটিউট হওয়ার পর থেকে সেখানে বিনা পয়সায় প্রশিক্ষণ দিতে শুরু করে কর্তৃপক্ষ। দেশের যে কোনো প্রান্ত থেকে এসে বেকার যুবক-যুবতীরা হাতে-কলমে প্রশিক্ষণ নিতে শুরু করেন। এভাবে প্রশিক্ষণ নিয়ে অনেকেই এখন প্রতিষ্ঠিত। ১ কেজি তাজা ওয়েস্টার মাশরুমের মূল্য ২৫০ টাকা ও শুকনো বা গুঁড়া ওয়েস্টার মাশরুমের মূল্য ১ হাজার ৪০০ টাকা। ১ কেজি তাজা বাটন মাশরুমের মূল্য ৫০০ টাকা। ১ কেজি শুকনো বা গুঁড়া ঋষি মাশরুম ৪ হাজার টাকা। ১ কেজি তাজা কান মাশরুম ২০০ আর শুকনো কান মাশরুম ১ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে।
মাশরুম উন্নয়ন ইনস্টিটিউটের উপপরিচালক ড. নীরদ চন্দ্র সরকার বলেন, ‘মাশরুম চাষ আমাদের দেশের জন্য সম্ভাবনাময় একটি দিক। সরকার সঠিকভাবে নজর দিলে মাশরুম চাষ অন্যতম একটি ক্ষেত্রে পরিণত হবে। মাশরুম চাষ সহজ ও সাশ্রয়ী। পুষ্টিগুণে ভরপুর একটি হালাল খাবার। যারা মাশরুম চাষ করতে চান আমরা তাদের সব ধরনের কারিগরি সহায়তা দিই। মাশরুম রক্তের সুগার, কলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমানোয় কার্যকর। ডায়াবেটিস ও হৃদরোগে আক্রান্তদের জন্য উপকারী।
সাভারের জামসিং এলাকার বিধবা পারভীন আক্তার। তার একমাত্র সন্তান আগামী বছর মাধ্যমিক পরীক্ষা দেবে। প্রতিদিন তার খাবার দোকান থেকে দেড়-দুই হাজার টাকা আয় করেন। এ দিয়েই চলে তার সংসার। এ ফুড কর্নারে তিনি মাশরুম দিয়ে রোল, পাকোড়া, বার্গার, চাপ, সমুচা তৈরি করেন।

প্রশিক্ষণ : অনলাইনে প্রশিক্ষণ শুরু করেছে কর্তৃপক্ষ। এখানে প্রতিদিন ৩০-৪০ জন আগ্রহী যুবক অংশ নেন। প্রতিদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ক্লাস চলে। যে কেউ চাইলে অনলাইন প্রশিক্ষণে ভার্চুয়াল প্ল্যাটফরম জুম সিটিং আইডি ৯৮৬৭৪৫১০৭৭ ও পাসকোর্ড (কাঁকন ইংলিশে) লিখে অংশ নিতে পারে।