রংপুরে ভূমিহীন-গৃহহীনদের মাঝে আনুষ্ঠানিকভাবে ঘর হস্তান্তর


রিয়াজুল হক সাগর, রংপুর প্রকাশের সময় : জানুয়ারী ২৩, ২০২১, ২:১৪ অপরাহ্ন / ১৬৩
রংপুরে ভূমিহীন-গৃহহীনদের মাঝে আনুষ্ঠানিকভাবে ঘর হস্তান্তর

মুজিব বর্ষ উপলক্ষে রংপুরে নির্মিত ৮শ ১৯ টি ঘর ভূমিহীন, গৃহহীন পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্ধোধনের অপেক্ষায় ছিলেন ভূমিহীন, গৃহহীন পরিবাররা। প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্ধোধনের মধ্য দিয়ে বাড়ি-ঘর নেই, জমি নেই, বিদ্যুৎ এমন ভূমিহীন, গৃহহীন পরিবারদেরকে দেয়া হয়েছে ঘর। প্রধানমন্ত্রীর ঘর উপহার পেয়ে অনেক খুশি এসব পরিবাররা। চলতি মাসে বাকি ৪৬৪ পরিবারকে দেয়া হবে বিনামুলো ঘর। জেলায় মোট ১২৭৩ টি ঘর পাবে ভুমিহীন পরিবার।

শনিবার (২৩ জানুয়ারী) সকাল ১১টায় ভিডিও কনফারেন্স এর মাধ্যমে একযোগে প্রতিটি জেলায় ভূমিহীন, গৃহহীন পরিবারদের ঘর উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী কয়েকটি জেলার ভূমিহীন, গৃহহীন পরিবারদের কথাও শুনলেন। আরও ঘর দেয়ার কথাও বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঘর-জমি বিদ্যুৎ পেয়ে অত্যন্ত খুশি ভূমিহীন, গৃহহীন পরিবার শিরারানী মহন্ত। তার মতো আরও ৮শ১৯টি পরিবার। জানালেন তাদের কষ্টের কথা। দিলেন প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। প্রধানমন্ত্রীকে দোয়াও করলেন ভূমিহীন, গৃহহীন পরিবাররা। কোন দিন ভাবিনি এরকম পাকা বাড়ি এবং সুন্দর ঘরে থাকবো ছেলে মেয়ে ও পরিবার নিয়ে। বসবাস করবো নিজের ঘরে। আনন্দের শেষ নেই তাদের।

দুপুরে রংপুর জেলার আটটি উপজেলায় ৮শ ১৯ টি ঘর ও জমির দলিল দেয়া হলে পরিবারদের।

জেলা প্রশাসক আসিব আহসান জানালেন, প্রথম পর্যায়ে ৮শ ১৯ টি ঘর দেয়া হল ভুমিহীন পরিবারদের। দেওয়া হয়েছে নতুন ঘর জমির দলিল ও বিদ্যুৎ আলো। দ্বিতীয় পর্যায়ে বাকিদের দেওয়া হবে বিনামুল্যের ঘর। যাদের ঘরবাড়ি নেই, ভূমিহীন তাদের জন্য এ বরাদ্দ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। জেলায় ৬ হাজার পরিবারকে পর্যায়ক্রমে ঘর দেয়া হবে।