রংপুর বিভাগে ঘর পাচ্ছে ১৩ হাজার ১১০ পরিবার


রিয়াজুল হক সাগর, রংপুর প্রকাশের সময় : জানুয়ারী ২২, ২০২১, ২:৩০ অপরাহ্ন / ১৩১
রংপুর বিভাগে ঘর পাচ্ছে ১৩ হাজার ১১০ পরিবার

মুজিবশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে রংপুর বিভাগের আট জেলায় ১৩ হাজার ১১০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘর পাচ্ছে। এর মধ্যে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠির ৪২০টি এবং বিলুপ্ত ছিটমহলে বসবাসকারী পরিবার আছে ৮৭টি।

শনিবার (২৩ জানুয়ারি) ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধনকালে প্রথম পর্যায়ে বিভাগের ৯ হাজার ১৯৫টি পরিবারকে বাড়ির চাবিসহ প্রয়োজনীয় দলিল তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসব ঘর নির্মাণে ব্যয় হচ্ছে ২২৪ কোটি ১৮ লাখ ১০ হাজার টাকা।

রংপুর বিভাগীয় কমিশনারের রাজস্ব শাখা সূত্রে জানা গেছে, আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে উদ্বোধনের দিন রংপুর জেলায় বাড়ি পাচ্ছেন ৮১৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। এরমধ্যে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠির পরিবার আছে ১৭টি।

জানা গেছে, ২ শতাংশ খাস জমির ওপর প্রতিটি টিন শেড বিল্ডিং ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। ৩৯৪ বর্গফুটের ওই বাড়িতে নির্মাণ করা হচ্ছে দুটি কক্ষ, রান্নার জায়গা ও একটি টয়লেট। চারদিকে ইটের দেয়াল এবং মাথার ওপরে লাল ও সবুজ রঙের টিনের ছাদ।

বাড়িগুলো নির্মাণে সহযোগিতা করছে সংশ্লিষ্ট উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস ও উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের সহকারী প্রকৌশলীরা। শুরু থেকে নির্মাণ কাজে কড়া দৃষ্টি রেখেছে সংশ্লিষ্ট জেলা প্রশাসন।

রংপুর জেলা প্রশাসক আসিব আহসান বলেন, ভূমিহীন এবং গৃহহীন মানুষেরা প্রধানমন্ত্রীর উপহার নির্দিষ্ট সময়ে যাতে পেতে পারেন এজন্য জেলা ও উপজেলা প্রশাসনের সকলে নিরলসভাবে কাজ করছেন। জেলায় মোট বাড়ি পাবেন ১ হাজার ২৭৩ জন। এরমধ্যে উদ্বোধনের দিন পাবেন ৮১৯ জন। ২৩ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচির উদ্বোধন করবেন। এ সময় বাড়ির মালিকদের জমির দলিল, নামজারি, জমির মালিকানা কবুলিয়ত নামা এবং ঘরের চাবি দেয়া হবে বলে বলেও জানান তিনি।