রংপুর রেলের ভারপ্রাপ্ত এস এস নিজাম উদ্দিনের অনিয়ম


রিয়াজুল হক সাগর, রংপুর প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৪, ২০২১, ১:৩৫ অপরাহ্ন / ১৫৭
রংপুর রেলের ভারপ্রাপ্ত এস এস নিজাম উদ্দিনের অনিয়ম

রংপুর মহানগরীর রেল স্টেশনের ভারপ্রাপ্ত এস এস নিজাম উদ্দিনের অত্যাচারে অতিষ্ঠ স্টেশন সংশ্লিষ্ট স্টাফ ও দোকানদাররা। উপায় না পেয়ে স্টেশনে কর্মরত স্টাফদের রংপুর রেল স্টেশনের এস এস নিজাম উদ্দিনের অনিয়মের কারণে, ডিটিএস বরাবর অভিযোগ।

জানা যায়, ৮নভেম্বর-২০২০ ইং তারিখে রংপুর রেল স্টেশনে ভারপ্রাপ্ত এস এস হয়ে আসেন নিজাম উদ্দিন। তিনি আসার পর হতে বিভিন্ন ভাবে চাপ প্রয়োগ করছেন স্টেশনে কর্মরত স্টাফ ও আসপাশের দোকানদারসহ তৈল কোম্পানির লোকদের। পাশাপাশি তিনি স্টেশন প্লাটফর্ম গেটে টিকিট চেকিং ও কালোবাজারিদের ন্যায় নিজে টিকিট বিক্রয় করছেন বলে অভিযোগ উঠেছে।

সরেজমিনে গিয়ে এমনই অভিযোগ উঠে আসে- রংপুর স্টেশনে কর্মরত স্টাফ ও আশপাশের দোকানদার এবং তৈল কোম্পানির লোকদের কাছ থেকে।

স্টেশনে কর্মরত স্টাফদের পক্ষ থেকে জানানো হয় তিনি নিজেই রেল টিকেট কালোবাজারে বিক্রি করেন। পার্সেল অফিসের আয় অনেক বেশি হওয়ায় তিনি সেখানে অবস্থান করে দ্বিগুন টাকা উত্তোলন করেন কিন্তু রশিদে অল্প পরিমানের টাকা উঠানো হয়। অস্থায়ী কর্মচারিদের নিকট হতে ভয়-ভিতি দেখিয়ে টাকা নেন। ট্রেন স্টেশনে থামলে ৫০-১০০ টাকার আশায় নিজেই গেটে দাঁড়িয়ে টিকিট চেক করেন এবং সব সময় স্টাফদের সাথে খারাপ আচরণ করে থাকেন। মাস শেষে বেতন পেলে সেখানেও ভাগ বসাতে চায়।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা জানান, বহু অনিয়মে জর্জরিত এস এস নিজাম উদ্দিন। আমরা উপায় না পেয়ে ইতিপূর্বে ডিটিএস বরাবর অভিযোগ করেছি। তিনি আশ্বাস দেয়ার পরও অজ্ঞাত কারণে কোন সুরাহা হচ্ছে না।

এক মুচি জানান, আমি অনেক দিন হতে স্টেশনে মুচির কাজ করে আসছি। কিন্তু নতুন এস এস আসার পর আমার কাছে চাদাঁ চায়। না দিলে বসতে দিবে না। আমি এখন কই যাবো।

এক পুরান জুতা দোকানদার বলেন, নতুন এস এস আসার পর আমাদের উপর অত্যাচার করে আসছে। এরফান নামে একটি ছেলে এসে আমাদের কাছ হতে ৫০-১০০ টাকা করে চাঁদা তুলেন এস এস কে দেয়ার কথা বলে। না দিলে দোকান বন্ধ করে দিবে বলে ভয় দেখায়।

স্টেশন সংলগ্ন রংপুর বিভাগীয় ট্যাংকলরীর শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক বলেন, নতুন এস এস আমার কাছে এসে বলে আমি নাটোরে থাকতে তারা আমাকে মাসিক চাঁদা দিয়েছে আপনাদেরও আমাকে মাসিক চাঁদা দিতে হবে। আমি তার কথা প্রত্যাখান করি।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন দোকানদার বলেন, আমরা কেউ ১০ বছর, ১২ বছর, ২০ বছর আবার কেউ ৩০-৪০ বছর হতে রংপুর রেল স্টেশনে বিভিন্ন রকম কর্ম পরিচালনা করে জীবন ধারণ করে আসছি। এতোদিনেও কোন সমস্যার সম্মুখীন হইনি কিন্তু নিজাম উদ্দিন এস এস হয়ে আসার পর হতে তিনি বিভিন্ন ভাবে আমাদের হেনস্তা করে আসছেন। তিনি পান সিগারেটের দোকানে এসে পান সিগারেট খেয়ে বিল দেন না এবং দোকান চালানো যাবে না বলে হুশিয়ার করেন। দুই-তিনজন ছেলেকে পাঠিয়ে ৫০-১০০ টাকা করে তুলেন যে দোকান চালাতে হলে এটা দিতে হবে।

এ ব্যাপারে ২৭ নং ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নাসিম আহমেদ বলেন, আমার কাছে অনেক অভিযোগ এসেছে ভারপ্রাপ্ত এস এস নিজাম উদ্দিন এর নামে। আমি বিষয়টি তাকে অবগত করে ডিটিএস কে অবগত করেছি তিনি আমাকে বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন।

ডিটিএস আনিছুর রহমান ফোনে জানান, আমি অবগত হয়েছি পাশাপাশি এস এস এর নামে অভিযোগ পেয়েছি, অভিযোগ পেয়ে তদন্ত কমিটি গঠন করে দিয়েছি, রিপোর্ট হাতে এলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

অভিযোগ প্রসঙ্গে ভারপ্রাপ্ত এস এস নিজাম উদ্দিনকে অফিসে না পেয়ে মোবাইলে ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি।