সাদাসিধে জীবনযাপনে নবীজির উৎসাহ


ইসলাম ডেস্ক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : মে ৩০, ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন /
সাদাসিধে জীবনযাপনে নবীজির উৎসাহ

ইসলাম সাদাসিধে জীবনযাপনে উৎসাহ দেয়। বিলাসিতা কিংবা জাঁকজমকপূর্ণ জীবনযাপন ইসলামি বিধিবিধান পালনে অনেক সময় অন্তরায় হয়ে যায়। রাসুল (সা.) অনাড়ম্বর জীবনযাপন করতে পছন্দ করতেন। তাঁর জীবন ছিল নিতান্তই সাদাসিধে। ভীষণ খাদ্যকষ্টেও তিনি দিনাতিপাত করেছেন।

রাসুল (সা.) এরশাদ করেন, ‘তোমরা কি শুনছ না? তোমরা কি শুনছ না? সাদাসিধে জীবনযাপন করাই ইমানের অঙ্গ, সাদাসিধে জীবনযাপন করাই ইমানের অঙ্গ।’ (আবু দাউদ: ৪১৬১)

এ হাদিসে বারবার সাধাসিধে জীবনযাপন করার কথা বলার মাধ্যমে বিষয়টির গুরুত্ব বোঝানো হয়েছে।

অন্যদিকে বিলাসী জীবন পরিহার করতে রাসুল (সা.) সাহাবায়ে কেরামকে আদেশ করেছেন। তিনি যখন মুয়াজ ইবনে জাবাল (রা.)-কে শাসনভার অর্পণ করে ইয়েমেনে পাঠাচ্ছিলেন, তখন তাঁকে কিছু উপদেশ দিয়েছিলেন। সেগুলোর মধ্যে অন্যতম উপদেশ ছিল, ‘হে মুয়াজ, নিজেকে বিলাসিতা থেকে বাঁচিয়ে রেখো। কেননা আল্লাহর খাস বান্দারা বিলাসী জীবনযাপন করে না।’ (শুআবুল ইমান: ৫৭৬৬)।

প্রকৃত মুমিন বান্দা তো জান্নাতের সুখ-শান্তির জন্যই সব পার্থিব আরাম-আয়েশ বিসর্জন দিয়ে থাকেন।

আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, একদিন রাসুলুল্লাহ (সা.) আমাকে লক্ষ্য করে বললেন, ‘হে আয়েশা, যদি তুমি (ইহকাল ও পরকালে) আমার সান্নিধ্য লাভের ইচ্ছা রাখ, তবে দুনিয়ার সম্পদ থেকে এ পরিমাণই নিজের জন্য যথেষ্ট মনে কর, যে পরিমাণ একজন মুসাফিরের পাথেয় হিসেবে যথেষ্ট হয় এবং ধনাঢ্য ব্যক্তিদের সাহচর্য হতে বেঁচে থাক, আর তালি না লাগানো পর্যন্ত কোনো কাপড়কে পুরোনো মনে কর না।’ (তিরমিজি: ১৭৮)।