হাতীবান্ধায় শীতের আমেজে ভাপা পিঠা বিক্রির ধুম


সিদরাতুল মোত্তাকিন, হাতীবান্ধা(লালমনিরহাট) প্রকাশের সময় : ডিসেম্বর ২০, ২০২০, ৫:২৪ পূর্বাহ্ন / ১৫০
হাতীবান্ধায় শীতের আমেজে ভাপা পিঠা বিক্রির ধুম
ছয় ঋতুর দেশ- বাংলাদেশ। এদের মধ্যে শীত হচ্ছে অতি পরিচিত একটি ঋতু। অন্যান্য ঋতুর মতো শীতও তার নিজ বৈশিষ্ট্য নিয়ে আগমন ঘটায়। শীত মানে মানুষের মনে কনকনে ঠান্ডার অনূভুতি। এই শীতকালেই দেখা মিলে হরেক রকমের পিঠা। তার মধ্যে ভাপা হচ্ছে জনপ্রিয় একটি পিঠা। শীত মৌসুমে শহর ও গ্রাম অঞ্চলের বিভিন্ন জায়গায় দেখা যায় ভাপা পিঠার ছোট ছোট দোকান।
উত্তরাঞ্চলের সীমান্তবর্তী জেলা লালমনিরহাট। ইতিমধ্যেই শীতের তীব্র প্রকোপ পড়েছে জেলাটিতে। এই শীতকে কেন্দ্র করে ধুম পড়েছে লালমনিরহাটের হাতীবান্ধায় ভাপা পিঠা বিক্রির। উপজেলার প্রায় সকল অলি-গলিতে জমে বসেছে ভাপা পিঠার দোকান।প্রতিদিন সকাল-সন্ধায় পাওয়া যাচ্ছে এই সুস্বাদু ভাপা পিঠা। প্রতিটি পিঠা বিক্রি হচ্ছে ৫ থেকে ১০ টাকায়। পিঠা প্রেমিদের উপচে পড়া ভির দেখা যাচ্ছে  দোকান গুলোতে।
পিঠা বিক্রেতা আসাদুজ্জামান বলেন শীতের শুরু থেকে দোকানে কাজের অনেক চাপ। ভাপা পিঠা তৈরি করতে লাগে গুড,নারিকেল,বাদাম ও সিদ্ধ চাউল। বর্তমানে প্রতিদিন ৭/৮ কেজি চালের পিঠা বিক্রি করেন তিনি। প্রতিদিন বিকেল ৩ টা থেকে রাত ১০ টা পর্যন্ত চলে পিঠা বানানো ও বিক্রি। দৈনিক ১০০০  হাজার থেকে ১৫০০ টাকা বিক্রি হয়।