হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরামের মানবাধিকার দিবস পালন


সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশের সময় : ডিসেম্বর ১১, ২০২০, ৮:৩৮ পূর্বাহ্ন / ২৮৫
হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরামের মানবাধিকার দিবস পালন

ঘুরে দাঁড়াবো আবার-সবার জন্য মানবাধিকার এই প্রতিপাদ্য নিয়ে হিউম্যান রাইটস্্ ডিফেন্ডার্স ফোরাম (এইচআরডিএফ)র উদ্যোগে কক্সবাজারে পালিত হয়েছে বিশ্ব মানবাধিকার দিবস।
এ দিবস উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় প্রধান সড়কস্থ হেমন্তিকা কার্যালয়ে আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর সহযোগীতায় এবং হিউম্যান রাইটস্্ ডিফেন্ডার্স ফোরাম কক্সবাজার জেলা কমিটির যুগ্ম আহবায়ক এডভোকেট আবদুল শুক্কুর এর সভাপতিত্বে ও মংহ্লা রাখাইন এর সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- মকবুল আহমদ, এডভোকেট এরশাদুজ্জামান, অনিল দত্ত, অজিত কুমার দাশ হিমু, কল্লোল দে চৌধুরী, রিজিয়া বেগম, সহকারী শিক্ষক নুর সালমা, আবুল হাশেম, মোঃ কাইছার হামিদ, মোঃ এনামুল হক, মোঃ আমান উল্লাহ আমান, মনির আহমদ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, জন্মগতভাবে সকল মানুষ স্বাধীন এবং সমান মর্যাদার অধিকারী। প্রতিটি মানুষ এ অধিকার ভোগ করবে এবং চর্চা করবে। তবে এ চর্চা অন্যের প্রশান্তি বিনষ্টের কারণ হতে পারবে না। মানবাধিকার সব জায়গায় এবং সবার জন্য, এ অধিকার তার আইনগত অধিকার। এ মানবাধিকারকে সবার জন্য সম্মুন্নত রাখতে হবে।

উল্লেখ্য, প্রতিবছর ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়। বাংলাদেশেও এই দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হয়। ১৯৪৮ সালের ১০ডিসেম্বর জাতিসংঘে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। এরপর থেকে প্রতি বছর ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস পালিত হয়ে আসছে।