২৭ দেশের কারাগারে ৯ হাজার ৩৭০ বাংলাদেশি


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৯, ২০২৪, ৯:৪৪ অপরাহ্ন /
২৭ দেশের কারাগারে ৯ হাজার ৩৭০ বাংলাদেশি

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, ২৭টি দেশের কারাগারে ৯ হাজার ৩৭০ জন বাংলাদেশি শ্রমিক/প্রবাসী আটক রয়েছেন। এর মধ্যে সৌদি আরবের কারাগারে সর্বোচ্চ ৫ হাজার ৭৪৬ জন আটক রয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ তুরস্কের কারাগারে বন্দি রয়েছেন ৫০৮ জন।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরীর প্রশ্নের জবাবে এ তথ‌্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

মন্ত্রী জানান, ২০২৩ সালের জুলাই থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ১ হাজার ২২৬ জনকে লিবিয়া থেকে, ৫১ জনকে ফ্রান্স ও ইউরোপের অন্যান্য দেশের জেলখানা থেকে ফিরিয়ে আনা হয়েছে। এ ছাড়া ভারত, মিয়ানমার ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের জেলখানা থেকে আরও প্রায় ১ হাজার ৯৫০ জন বাংলাদেশিকে ফেরত আনা হয়েছে।

ভোলা-৩ আসনের সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ সরকার ৮১টি দূতাবাসের মাধ্যমে অন্যান্য দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখছে। প্রাথমিকভাবে দূতাবাস সমূহ ভাড়া করা ভবনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা শুরু করলেও ২০১৬-২৪ সালব্যাপী ৩টি পর্যায়ে ৩২টি মিশনের জন্য জমি থাকা সাপেক্ষে নিজস্ব ভবন নির্মাণ অথবা জমিসহ তৈরি ভবন কেনার জন্য প্রধানমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করেছেন। বর্তমানে ১৪টি দেশে বাংলাদেশের ১৭টি দূতাবাস রয়েছে। এছাড়া ৭টি দেশে মালিকাধীন জমি রয়েছে।