৫ পরীক্ষার্থীর সবাই ফেল!


কুড়িগ্রাম প্রতিনিধি প্রকাশের সময় : মে ১৩, ২০২৪, ৯:১৭ পূর্বাহ্ন /
৫ পরীক্ষার্থীর সবাই ফেল!

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার পূর্ব সুখাতি বালিকা উচ্চবিদ্যালয়ের সব পরিক্ষার্থী ফেল করেছে।

জানা যায়, বিদ্যালয়টিতে এবার মোট ৫ জন শিক্ষার্থী মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করলেও তাদের সবাই ফেল করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০২ সালে প্রতিষ্ঠার পর ২০১০ সালে জুনিয়র পর্যায়ের (অষ্টম শ্রেণি) পর্যন্ত এমপিওভুক্ত হয় বিদ্যালয়টি। এরপর ২০১২ সাল থেকে নবম-দশম শ্রেণির পাঠদান পরীক্ষামূলকভাবে চালু করে প্রতিষ্ঠানটি। গত বছরে এসএসসি পরীক্ষায় ৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করলে ৫ জন পাশ করে। বর্তমানে ওই প্রতিষ্ঠানটিতে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত মোট ২০৬ জন শিক্ষার্থীর বিপরীতে প্রধান শিক্ষকসহ মোট শিক্ষক রয়েছেন ৮ জন।

বিদ্যালয়টির সহকারী শিক্ষক আব্দুল ওহাব শতভাগ ফেলের বিষয়টি নিশ্চিত করে বলেন, শিক্ষার্থীদের বাল্যবিবাহ এবং করোনার কারণে স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনায় ফিরিয়ে আনতে বেগ পেতে হচ্ছে। তারপরও আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। ভবিষ্যতে যাতে এমনটা না হয় সেজন্য আমরা সচেতন থাকব।

কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামছুল আলম বলেন, এসব স্কুলের বেতন বন্ধ করা দরকার। প্রধান শিক্ষকরা ইচ্ছেমতো প্রতিষ্ঠান চালায়। করোনা কাল শেষ হওয়ার ৩ বছর পরেও করোনার দোহাই দেওয়া অযৌক্তিক।