ফসলি জমির মাটি কাটার প্রতিবাদে মানববন্ধন


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : মার্চ ১৯, ২০২৪, ১:৩৫ পূর্বাহ্ন /
ফসলি জমির মাটি কাটার প্রতিবাদে মানববন্ধন

ঢাকার ধামরাইয়ে তিন ফসলি জমির মাটি কাটার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন গ্রামবাসী।

সোমবার (১৮ মার্চ) উপজেলার চৌহাট ইউনিয়নের ধামরাই-মির্জাপুর আঞ্চলিক সড়কের পাড়াগ্রাম এলাকায় এ বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে মাটি ব্যবসায়ী লাবু, ফজল ও আলীমের শাস্তি এবং বিচারের দাবি জানিয়ে গ্রামবাসী বলেন, আমাদের একমাত্র পেশা কৃষিকাজ। তিন ফসলি জমির মাটি ভেক্যু (খনন যন্ত্র) দিয়ে কাটা হচ্ছে। এতে পাশের ফসলি জমির মাটি ধসে যাচ্ছে। ফলে বাধ্য হয়ে জমির মালিকরা কম দামে তাদের কাছে জমি বিক্রি করছেন। এতে তিন ফসলি জমি কমে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষকরা।

কৃষক সোহরাব হোসেন বলেন, আমাদের মূল পেশা কৃষিকাজ। যেভাবে ভেক্যু দিয়ে আমাদের গ্রামে মাটি কাটছে এটা বন্ধ না হলে পরিবার নিয়ে আমাদের না খেয়ে মরতে হবে। সরকারের কাছে আমাদের একটাই দাবি ফসলি জমি রক্ষায় অতি দ্রুত ব্যবস্থা নিয়ে কৃষক সমাজকে বাঁচান।

ইতোমধ্যে মাটিকাটা বন্ধে প্রতিকার চেয়ে জেলা প্রশাসন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং পরিবেশ অধিদপ্তর বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন গ্রামবাসী।

মানববন্ধনে বক্তব্য রাখেন চৌহাট ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল জব্বার খান, রিপন, মো. রনি, ইউপি সদস্য মোসলেম উদ্দিন, সোহরাব হোসেন ও আলী হোসেন প্রমুখ।