শ্রীমঙ্গলের আদর্শ খামার ‘কাজী এন্ড আজাদ এগ্রো ফার্ম’


আতাউর রহমান কাজল, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রকাশের সময় : এপ্রিল ১৯, ২০২৪, ৪:৪৫ অপরাহ্ন /
শ্রীমঙ্গলের আদর্শ খামার ‘কাজী এন্ড আজাদ এগ্রো ফার্ম’

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের উত্তর উত্তরসুর এলাকার হাইল হাওরের সন্নিকটে অবস্থিত “কাজী এন্ড আজাদ এগ্রো ফার্ম” একটি আদর্শ খামার। উন্নতজাতের বিদেশী গরু, পাহাড়ি মুরগী, মৎস্য খামারসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির ফল, শাক-সবজির সমন্নয় এই খামারে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) প্রাণিসম্পদ প্রদর্শনীতে লার্জ এনিমেল ক্যাটাগরিতে উপজেলায় প্রথম স্থান অর্জন করেছে ফার্মটি। পেয়েছেন সনদপত্র, ক্রেস্ট ও অর্থের চেক।

উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব ও প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক এসব পুরস্কার তুলে দেন।

এই ফার্মের স্বত্বাধিকারী লন্ডন প্রবাসী শ্রীমঙ্গলের মেয়ে, নারী উদ্যোক্তা কাজী আয়েশা মনি। লন্ডনে বসেই সবকিছু মনিটর করেন। ব্যবসায়িক সাফল্য নয় বরং দেশের জন্য কিছু করতে চান তিনি। করতে চান কর্মসংস্থান।

আয়েশা মনি জানান, গত রমজান মাস থেকে বাজারে দুধ সরবরাহ শুরু করেছেন তিনি।

সরজমিনে গিয়ে দেখা যায়, ৭৫০ শতকের জায়গাজুড়ে গড়ে তোলা হয়েছে এই ফার্ম। ফার্মের একটি দৃষ্টিনন্দন শেডে রয়েছে বিদেশি শাহীওয়ালসহ বিভিন্ন জাতের ৩২ টি গরু। যার মুল্য প্রায় ১ কোটি টাকারও বেশি। ২৭ টি গরু কোরবানীর জন্য প্রস্তুত হচ্ছে। রয়েছে পাহাড়ি মুরগীর খামার। বাচ্চা ফুটানো হচ্ছে ইনকিউবেটরের সাহায্যে। ফার্মে রয়েছে বিশাল এক পুকুর। যেখানে চাষ হচ্ছে বিভিন্ন প্রজাতির মাছ।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক জানান, অত্যাধুনিক, ডিজিটালাইড, পরিবেশ বান্ধব এই খামারটি দেশের একটি মডেল খামার। যা দেখে অনেক উদ্যোক্তা অনুপ্রানিত হয়ে নিজেদের ভাগ্য পরিবর্তনে উদ‌্যোগী হবে।