1. admin@odhikarkantho.com : admin :
  2. carr@g.1000welectricscooter.com : aimeeaguirre03 :
  3. margarite@i.shavers.skin : ameethorby34121 :
  4. lyssa@g.makeup.blue : christenamcclint :
  5. adrian9@seo0.s3.lolekemail.net : ivapetherick4 :
  6. latonel@sengined.com : latonel :
  7. wpalexand@jordansportsoutlet.com : majork48587252 :
  8. alec@c.razore100.fans : meredith23c :
  9. clint@g.1000welectricscooter.com : mikejgp7618679 :
  10. oralia@b.thailandmovers.com : milov82523130 :
  11. malinde@b.roofvent.xyz : roseannebolinger :
  12. adorne@g.makeup.blue : soljoyce58 :
  13. briny@b.loanme.loan : taylormccrea10 :
  14. test17634324@email.imailfree.cc : test17634324 :
  15. xavipar@sengined.com : xavipar :
  16. foo-bar@example.com : ZAP :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১২:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
" aria-hidden="true"> ফেনীতে বাস-কাভার্ড ভ্যান সংঘর্ষ : প্রাণ গেল ৪ জনের " aria-hidden="true"> ব্র্যাকের প্রধান কার্যালয়ে চাকরি, থাকছে দারুণ সুযোগ সুবিধা " aria-hidden="true"> কর্ণফুলীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে অনশন " aria-hidden="true"> চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানি নিম্নমুখী " aria-hidden="true"> নড়াইলে স্ত্রী হত্যা : আদালতে স্বামীর স্বীকারোক্তি " aria-hidden="true"> চসিকের নতুন ডাম্পিং স্টেশন স্থাপনে উদ্যোগ " aria-hidden="true"> সেবক হয়ে জনগণের কাজ করতে চাই -একরামুল হক " aria-hidden="true"> শিক্ষা কর্মকর্তার স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার " aria-hidden="true"> প্রেস কাউন্সিলের ক্ষমতা বৃদ্ধির কাজ চলছে : হাছান মাহমুদ " aria-hidden="true"> ট্রায়াল চলছে মেট্রোরেলের,ডিসেম্বরে যাত্রা শুরু

ঈদগাঁওতে বাপা’র পাঠচক্র অনুষ্ঠান

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও (কক্সবাজার)
  • আপডেট সময় : শনিবার, ৯ জানুয়ারী, ২০২১
  • ২০৪ বার পড়া হয়েছে

কক্সবাজারের কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেনদ্রগুলো হাজার হাজার টন বিষাক্ত পারদ, নাইট্রোজেন ডাই-অক্সাইড, সালফার ডাই-অক্সাইড, ছাই ও বস্তুকণা উৎপাদন করবে। যা দূষণ সৃষ্টির মাধ্যমে উক্ত এলাকায় বসবাসকারী মানুষের স্বাস্থ্যের ক্ষতি করবে। বাংলাদেশের সবচেয়ে বেশি ভ্রমণ করা পর্যটন এলাকা হিসেবে কক্সবাজারের টিকে থাকার সক্ষমতাকে নষ্ট করবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার সদর উপজেলা শাখা কর্তৃক ঈদগাঁওতে শুক্রবার (৮ জানুয়ারি) রাতে আয়োজিত শিক্ষা ও পাঠচক্র অনুষ্ঠানে রিসোর্স পারসনদের বক্তব্যে এ তথ্য উঠে এসেছে।

রিসোর্সপারসনরা আরো বলেন, কক্সবাজার ও এর পার্শববর্তী এলাকার গুরুত্ব নিহিত রয়েছে এর অনন্য পর্যটন সম্ভাবনা, মৎস সম্পদ এবং লবণ উৎপাদনের উপর। যা স্থানীয় অর্থনীতির মূল নিয়ামক। এ মূল্যবান অর্থনৈতিক কর্মকান্ডে কর্মরত আছে ২ লক্ষ ৪৭ হাজার মানুষ। যাদের উপার্জনে নির্ভরশীল হয়ে বেঁচে আছে পরিবারের ১২৩৫ মিলিয়ন মানুষ।

প্রস্তাবিত ১৭ টি কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র, বন্দর এবং স¤পর্কিত শিল্প কারখানা স্থাপিত হলে হাজারো মানুষের জীবিকা নিরবাহের এ উৎস সমূহ ক্ষতিগ্রস্ত হবে। একই সাথে এসব প্রকল্প নির্মাণের ফলে কক্সবাজারের পর্যটন কেন্দ্রিক অর্থনীতি বিপদে পড়বে।

বৃহত্তর ঈদগাঁও পাবলিক লাইব্রেরী মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে শুরুতে পাঠচক্রের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংক্ষিপ্ত ব্রিফ করেন ও অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনটির কক্সবাজার সদর উপজেলা শাখার সাধারণ স¤পাদক সাংবাদিক মোঃ রেজাউল করিম।

রিসোর্সপারসন ছিলেন চুনতি ইসলামিয়া মহিলা ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার অধ্যাপক ও বাপা’র সহ-সাধারণ স¤পাদক অধ্যাপক মমতাজ উদদীন আহমদ মহসিন এবং লোহাগাড়ার আলহাজ্ব মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের প্রভাষক ও বাপার শিক্ষা বিষয়ক স¤পাদক শাহাব উদ্দিন।

পাঠচক্রের ওপর আলোচনায় অংশ নেন ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের সহ-সাধারণ স¤পাদক ও বাপার সাংগঠনিক স¤পাদক মোঃ হাসান তারেক, নাইক্ষ্যংদিয়া উম্মেহানি (রাঃ) বালিকা দাখিল মাদরাসার সুপার ও বাপার ধর্মবিষয়ক স¤পাদক মোকতার আহমদ, বাপার সহ-সমাজ কল্যাণ স¤পাদক নুরুল হুদা, সহ- মিডিয়া বিষয়ক স¤পাদক শেফাইল উদ্দিন, সহ- জনস্বাস্থ্য্য বিষয়ক স¤পাদক ডাক্তার জানে আলম জুম্মান, জলবায়ু বিষয়ক স¤পাদক নাসির উদ্দিন পিন্টু ও কার্যকরী সদস্য তানভিরুল ইসলাম আইয়ুব।

অতিথি ছিলেন ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের দপ্তর স¤পাদক এম, নাসির উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী শফি আলম, ব্যবসায়ী জাফর আলম, সার্চ মানবাধিকার সোসাইটি কক্সবাজার জেলা শাখার সিনিয়র যুগ্ম-স¤পাদক রাশেদুল আমির চৌধুরী প্রমুখ।

আলোচনায় অংশগ্রহনকারীরা বলেন, প্লাবন- প্রবণ এলাকায় নির্মিতব্য বিদ্যুৎেকনদ্রগুলো প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হতে পারে। যা বিদ্যুৎ বিভ্রাট ঘটিয়ে গ্রীডকে অস্থিতিশীল করার মাধ্যমে জাতীয় বিদ্যুৎ নিরাপত্তায় ঝুঁকি সৃষ্টি করবে।

তাদের মতে, জাপান সরকারের অর্থায়নে বাস্তবায়নাধীন মাতারবাড়ি কয়লা-ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র ও বন্দর নির্মাণের জন্য জমি অধিগ্রহণ এবং নির্মাণ কাজের ফলে বিগত পাঁচ বছরে স্থানীয় মানুষ, অর্থনীতি এবং পরিবেশের অনেক ক্ষতি হয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে মানবাধিকার লঙ্গন, পরিবেশ বর্ণবাদ, বৈষম্য, বাস্তুচ্যুতি, জোরপূরবক অভিবাসন এবং পরিবেশ দূষণের ঘটনা ঘটেছে

অংশগ্রহণকারীরা উল্লেখ করেন, মাতারবাড়ি বিদ্যুৎ কেনদ্রের জন্য গৃহীত দূষণ প্রশমন ও নিয়নত্রণের উদ্যোগগুলো সফল হয়নি এবং চলমান ক্ষয়ক্ষতি প্রতিরোধ করতে ব্যর্থ হয়েছে। এ প্রকল্পের জমি অধিগ্রহণের ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বহুল আলোচিত।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং ওয়াটার কিপার্স বাংলাদেশ কর্তৃক ফাইন্ডিং মিশন প্রতিবেদন- কক্সবাজারে বিশ্বের বৃহত্তম কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের গুচ্ছ স্থাপনঃ পরিবেশগত ও আর্থ-সামাজিক প্রভাব নিরূপণ শীর্ষক গবেষণা গ্রন্থের উপর এ পাঠচক্র অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে রিসোর্সপারসনরা অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। পরে সংগঠনের পরিচিতি ও অভিষেক অনুষ্ঠান নিয়ে আলোচনা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত ©
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD