1. admin@odhikarkantho.com : admin :
  2. carr@g.1000welectricscooter.com : aimeeaguirre03 :
  3. margarite@i.shavers.skin : ameethorby34121 :
  4. lyssa@g.makeup.blue : christenamcclint :
  5. adrian9@seo0.s3.lolekemail.net : ivapetherick4 :
  6. latonel@sengined.com : latonel :
  7. wpalexand@jordansportsoutlet.com : majork48587252 :
  8. alec@c.razore100.fans : meredith23c :
  9. clint@g.1000welectricscooter.com : mikejgp7618679 :
  10. oralia@b.thailandmovers.com : milov82523130 :
  11. malinde@b.roofvent.xyz : roseannebolinger :
  12. adorne@g.makeup.blue : soljoyce58 :
  13. briny@b.loanme.loan : taylormccrea10 :
  14. test17634324@email.imailfree.cc : test17634324 :
  15. xavipar@sengined.com : xavipar :
  16. foo-bar@example.com : ZAP :
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
" aria-hidden="true"> জামায়াতের নিবন্ধন বাতিলের বিষয়ে আপিল শুনানি ২ মাস পর " aria-hidden="true"> ফেনীতে বাস-কাভার্ড ভ্যান সংঘর্ষ : প্রাণ গেল ৪ জনের " aria-hidden="true"> ব্র্যাকের প্রধান কার্যালয়ে চাকরি, থাকছে দারুণ সুযোগ সুবিধা " aria-hidden="true"> কর্ণফুলীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে অনশন " aria-hidden="true"> চট্টগ্রাম বন্দরে আমদানি-রপ্তানি নিম্নমুখী " aria-hidden="true"> নড়াইলে স্ত্রী হত্যা : আদালতে স্বামীর স্বীকারোক্তি " aria-hidden="true"> চসিকের নতুন ডাম্পিং স্টেশন স্থাপনে উদ্যোগ " aria-hidden="true"> সেবক হয়ে জনগণের কাজ করতে চাই -একরামুল হক " aria-hidden="true"> শিক্ষা কর্মকর্তার স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার " aria-hidden="true"> প্রেস কাউন্সিলের ক্ষমতা বৃদ্ধির কাজ চলছে : হাছান মাহমুদ

মজাহার আলীর জীবনযুদ্ধ চলছেই

সংবাদদাতা, লালমনিরহাট
  • আপডেট সময় : শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১
  • ১৫২ বার পড়া হয়েছে

লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট ইউনিয়নের ৮নং ওয়ার্ডের আলোকদিঘি গ্রামের মজাহার আলী (৮৫)। আর্থিকভাবে অস্বচ্ছল থাকায় বৃদ্ধ বয়সেও এসে তৈলের ঘানি টানতে হচ্ছে। জানা গেছে, ৫ ছেলে-মেয়েসহ ৭সদস্যের সংসারে ভরণ-পোষণ করতেই তার অর্জিত টাকা শেষ। মজাহার আলীর ছেলে আমিনুল ও আজিজুল বিয়ের কিছুদিন পর আলাদা হয়ে যায়। ফলে তাঁর সংসার চালানো কষ্টকর হয়ে পড়ে। মজাহার আলীর ৩মেয়ে মজিদা বেগম, মোর্শেদা বেগম ও কুলছুমকে বিয়ের সময় যৌতুকের টাকা গুনতে হয়েছিল, তাতে তিনি একবারেই নিঃস্ব হয়ে পড়েন।

মজাহার আলী বর্তমানে কিভাবে দিন যাপন করছেন তা জানতে চাইলে তিনি বলেন, বড় ছেলের তৈরী করা ঘরের একটি রুম তাঁকে থাকার জন্য দেওয়া হয়েছে। মজাহার আলী তাঁর স্ত্রীসহ কোন মতে সেখানে নিদ্রাযাপন করেন। মজাহার আলীর এ পেশার কথা জানতে চাইলে তিনি আরও বলেন যে, দীর্ঘ ৬০বছর হয় তিনি এই কাজ করে আসছেন, ১০বছর বয়সে তার বাবার সাথে কাজ করতেন। বাকী ৫০বছর তিনি নিজেই এ কাজ করে আসছেন। আশেপাশের গ্রাম ও হাট-বাজার থেকে বাকীতে সরিষা কিনে তৈল তৈরী করে বাজারে বিক্রি করে বকেয়া টাকা পরিশোধ করেন।

মজাহার আলী বলেন, ১কেজি সরিষার তৈল এবং খৈয়ল বিক্রি করে ২শত থেকে ২শত ৫০টাকা। এ দর সরিষা আমদানি বেশি হলে অনেক কমে যায়।

সরেজমিনে দেখা যায়, বাড়ির উঠানে ছনের চালায় ঘরের স্থাপনা তৈরী করা হয়েছে। গাছের গুঁড়ি দিয়ে তৈরি তৈলের ঘানিটি। গ্রাম্য ভাষায় সেটিকে বলা হয় তৈলগাছ। বর্তমানে সেখানে স্ত্রীর সহযোগিতায়, গরু দ্বারা ঘানি টানছেন তিনি। সহায় সম্বল বলতে পৈত্রিকভাবে পাওয়া বাড়ি ভিটার ৫শতক জমি যেখানে টিনের তৈরী ১টি ঘর এবং তৈল গাছটি দেখা যায়। মজাহার আলীর বর্তমানে যে গরুটি রয়েছে তা প্রায় কর্ম অক্ষ্যম। নতুন একটি গরু কিনবে সে টাকাও জোটেনা তাঁর। একটি গরু কেনার টাকা সহযোগিতা পেলে, যা দিয়ে ঘানি টেনে নিস্কৃতি পেতে পারেন অসহায় মজাহার আলী ও তাঁর তেলী পরিবারের সকল সদস্য। মজাহার আলীর কাছে খাঁটি সরিষার তৈল কিনে চরখাটামারী এলাকার মোঃ আসাদুল হক (৩৫) তিনি নিজের প্রয়োজনে ব্যবহার করে এবং সাথে কবিরাজিও করেন।

স্থানীয় ইউপি সদস্য রফিকুল ইসলাম রফিক বলেন, ইতিপূর্বেই ধোপা, নাপিত, কুলি ও তেলী শ্রেণি-পেশার তালিকা সমাজসেবা অধিদপ্তরে দিয়েছেন। মজাহার আলীর নাম আছে কিনা সঠিকভাবে বলতে পারেননা।

কুলাঘাট ইউপি চেয়ারম্যান ইদ্রিস আলী বলেন, ইতিপূর্বে এ রকম শ্রেণির পেশার যারা আছেন তাদের তালিকা ইতিমধ্যে জমা দিয়েছেন। কিন্তু তার নাম আছে কি না সে বিষয়ে কিছু বলতে পারবেন না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত ©
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD