1. admin@odhikarkantho.com : admin :
আবারো বিতর্কে হোয়াটসঅ্যাপ - odhikarkantho
বুধবার, ১৬ জুন ২০২১, ১১:৪৭ অপরাহ্ন

আবারো বিতর্কে হোয়াটসঅ্যাপ

তথ্য প্রযুক্তি ডেস্ক, অধিকার কণ্ঠ
  • প্রকাশের সময় : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১
  • ২১২ বার এই সংবাদটি পড়া হয়েছে

সমালোচনা যেন পিছু ছাড়ছেনা হোয়াটসঅ্যাপের। আবারো বিতর্কে চলে এসেছে সর্বাধিক জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ।সম্প্রতি গুগুল সার্চ-এ হোয়াটস্যাপ ব্যবহারকারীদের গ্রুপ চ্যাটের সমস্ত তথ্য চলে এসেছে। গত বছর বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের সমস্ত তথ্য গুগলে জাস্ট একবার সার্চে চলে আসার কারণে বিস্তর শোরগোল হয়। এবার সেই একই কাণ্ডের পুনরাবৃত্তি হল।

সম্প্রতি ভারতে সাইবারসিকিওরিটি রিসার্চার রাজশেখর রাজহারিয়ার রিপোর্টে ঠিক এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। গতবার যে ‘ভুল’ হোয়াটসঅ্যাপ এবং গুগল করেছিল, চাপের মুখে নতিস্বীকার করে সেই সব চ্যাট পরবর্তীতে লুকিয়েও রাখে তারা। কিন্তু এক বছরের ঘুরতে না ঘুরতেই সেই সব চ্যাটই আবার প্রকাশ্যে চলে এসেছে।

তবে এবারের অভিযোগ আরও গুরুতর। নতুন বছরের শুরুতেই গুগল সার্চ-এ ইউজারদের ফোন নম্বর থেকে শুরু করে প্রোফাইল পিকচার – সবই প্রকাশ্যে এসে গেছে। যে কোনও ইউজার তার হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের স্রেফ ইউআরএল-টি গুগলে গিয়ে সার্চ করলেই দেখতে পারবেন বলে জানাচ্ছেন সাইবারসিকিওরিটি রিসার্চার রাজশেখর রাজহারিয়া।

ব্যবহারকারীরা ওই ইউআরএলে টাইপ করে সোজা গুগল সার্চ থেকেই দেখে নিতে পারবেন গ্রুপে কী চলছে, অন্যান্য মেম্বার এবং আপনার নিজের শেয়ার করা ফোটো বা ভিডিয়োর সবকিছুই। শুধু তাই নয়, এমন কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপ যাতে আপনি নেই, কোনও ভাবে তার ইউআরএল পেয়ে গেলেও সেই গ্রুপের মেম্বারদের ফোন নম্বর থেকে শুরু করে গ্রুপের কথোপকথনের সবকিছুই গুগল সার্চ থেকে সরাসরি দেখতে পারবেন ইউজারেরা।

যদিও এই ভাবে ইউজারদের হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের তথ্য কী ভাবে এবং কবে থেকে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ গুগল-কে দেওয়া শুরু করেছে, সেই বিষয়ে এখনও অবধি কোনও তথ্য জানা যায়নি। তবে একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ইতিমধ্যেই নতুন বছরের অন্তত ১৫০০গ্রুপ ইনভাইট লিঙ্ক (ইউআরএল) গুগল-এর নখদর্পণে, অর্থাৎ একবার সার্চ করলেই সব তথ্য জানা যাবে।

ব্যবহারকারীর প্রোফাইলের ক্ষেত্রে তার নাম, ছবি ইত্যাদি ইতিমধ্যেই সার্চে দেখাতে শুরু করেছে গুগল। খুব সহজেই যে কোনও দেশের কোড ব্যবহার করে হোয়াটসঅ্যাপ ডোমেইন থেকে ইউজারের প্রোফাইল সার্চ করলেই পাওয়া যাচ্ছে। কমপক্ষে ৫০০০ ইউজার এই অভিযোগ জানিয়েছেন।

চ্যাট থেকে শুরু করে ছবি আদান-প্রদান, ভিডিও ও অডিও মিডিয়া বার্তা আদান-প্রদান করার সর্বাধিক জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হিসেবে ব্যবহৃত হচ্ছে হোয়াটসঅ্যাপ।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ
© All rights reserved © 2020-2021
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD