সাতকানিয়া শাহ্ সরফুদ্দীন (র:) দাখিল মাদরাসার বার্ষিক মাহফিল


প্রেস বিজ্ঞপ্তি প্রকাশের সময় : জানুয়ারী ২৩, ২০২১, ১:৪২ অপরাহ্ন / ৩৪৫
সাতকানিয়া শাহ্ সরফুদ্দীন (র:) দাখিল মাদরাসার বার্ষিক মাহফিল

বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব আল্লামা মামুনুর রশীদ নূরী বলেছেন, সন্তানদের মাঝে চারিত্রিক গুনাবলী ও সু-উন্নত মানবিক বৈশিষ্ট তৈরী করার জন্য পিতা-মাতাকে সন্তাদের প্রতি সার্বক্ষানিক সজাগ দৃষ্টি রাখতে ইসলাম নির্দেশ দিয়েছে। সন্তানেরা খুবই অনুকরণ প্রিয়। তারা যা দেখে তা করে, যা শুনে তা বলে। যেহেতু পিতা মাতাই হচ্ছে সন্তানদের জন্য প্রথম শিক্ষক। তাই তিনি মাতাকে অবশ্যই নীতি আদর্শবান হতে হবে। আদর্শবান পিতামাতার সন্তানেরা সাধারনত বিপদগামী ও সন্ত্রাসী হয় না।

শনিবার (২৩ জানুয়ারী) সন্ধ্যায় সাতকানিয়ার পুরানগর শাহ সরফুদ্দীন (র:) দাখিল মাদরাসার বার্ষিক মাহফিলে প্রধান বক্তার বক্ত্যবে মাওলানা নূরী একথা বলেন।

তিনি আরো বলেন, পরিবার হচ্ছে আদর্শ সমাজ গঠনের ভিত্তি প্রস্তর। ইসলামের পারিবারিক ব্যবস্থার উপরে যে পরিবারটি গঠিত হবে সেটাই হবে আদর্শ পরিবার, তাই সন্তানদেরকে শৈশবেই আদব ও শিষ্টাচার শিক্ষা দেয়া পিতামাতার কর্তব্য। আর দ্বীনি তথা মাদরাসা শিক্ষার মুল উদ্দেশ্য হচ্ছে ইসলামি সভ্যতা ও ধ্যান ধারনার আলোকে সন্তানদের গড়ে তোলে জাতির নেতৃত্ব দানের ভুমিকা রাখা। যাতে সন্তানেরা প্রশংসনীয় কর্ম ও সুন্দর চারিত্রে সু-শোভিত হয়ে উঠতে পারে এ জন্য পিতা মাতাকে তাদের শৈশবেই নিয়ন্ত্রন করতে হবে। কারণ, সু সন্তান হচ্ছে পিতা মাতার জীবনের বধির্ত রুপ, পরিবারের ফসল এবং জাতির আশা আকাংখার প্রতীক।

বিশিষ্ট সমাজ সেবক গারাংগিয়া দরবারের খলিফা আলহাজ্ব ক্বারী আবদুচ ছবুরের সভাপতিত্বে মাহফিলে প্রধান অতিথি ছিলেন মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি মো: শাহজাহান সিরাজী।

আলোচনা পেশ করেন মাওলানা আবু মোস্তফা, মাওলানা মকসুদ আহমদ, মাওলানা ইলিয়াছ আযাদ, মাওলানা খায়ের আহমদ, মাওলানা জালাল উদ্দিন, মাওলানা হাবিবুল বশর, হাফেজ মাওলানা মো: এরফান।

মেহমান হিসেবে উপস্থিত ছিলেন, মাওলানা কামাল উদ্দিন, মাওলানা নাজিম উদ্দিন প্রমুখ।

মাহফিলে হেফজখানার তিনজন ছাত্র হেফজ শেষ করে দস্তারবন্দী গ্রহণ করেন। শেষে দেশ ও জনগণের কল্যাণ কামনা করে মোনাজাত করা হয় এবং তাবারুক বিতরণ করা হয়।