মৌলভীবাজারে হাওর ধ্বংসের প্রতিবাদে মতবিনিময়


মৌলভীবাজার প্রতিনিধি প্রকাশের সময় : মে ৫, ২০২৪, ৩:১৪ অপরাহ্ন /
মৌলভীবাজারে হাওর ধ্বংসের প্রতিবাদে মতবিনিময়

মৌলভীবাজারের রাজনগর উপজেলার বৃহত্তর কাউয়াদীঘি হাওরে সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও শিল্পায়নের নামে হাওর ধ্বংসের প্রতিবাদে মতবিনিময় সভা করেছেন স্থানীয়রা।

বুধবার (০১ মে) রাতে মৌলভীবাজার পৌরসভা সম্মেলন কক্ষে ওই মতবিনিময় সভা করে কাউয়াদীঘি হাওর রক্ষা আন্দোলন।

সভায় বক্তারা কাউয়াদীঘি হাওরের রূপ পরিবর্তন করে শিল্পায়ন বা কোনো ধরনের উন্নয়নের নামে কর্মকাণ্ড হাওর ধ্বংসের গতিধারাকে ত্বরান্বিত করবে বলে মন্তব‌্য করে বলেন, প্রাকৃতিক এই জলাধার মাছে-ভাতে বাঙালির শুধু খাবারের চাহিদাই মেটায় না প্রকৃতি-পরিবেশ রক্ষায় নিয়ামক হিসাবেও কাজ করে।

কাউয়াদীঘি হাওর রক্ষা আন্দোলন আহ্বায়ক ও বাপা জাতীয় পরিষদ সদস্য আ স ম ছালেহ সোহেল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সয়েল সাইন্স এর অধ্যাপক ড. এমএ কাশেম।

বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ এনভায়রনমেন্টাল ল’ইয়ার্স এসোসিয়েশন সিলেট বিভাগের কো-অর্ডিনেটর এডভোকেট শাহ শাহেদা আক্তার।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- কমরেড আব্দুর রাজ্জাক, অধ্যক্ষ তোফায়েল আহমদ, মাওলানা মকবুল হোসেন খান, সাংবাদিক সরওয়ার আহমদ, বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আনছার আলী, হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা আহ্বায়ক সামছুদ্দিন মাস্টার, কাউয়াদীঘি সমাজ কল্যাণ সংস্থা সভাপতি কয়ছর চৌধুরী, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মৌলভীবাজার এর সদস্য সচিব শিব প্রসন্ন ভট্টাচার্য, কাউয়াদীঘি হাওর রক্ষা আন্দোলনের যুগ্ম-সদস্য সচিব আলমগীর হোসেন, যুগ্ম আহ্বায়ক নুরুল ইসলাম ফয়ছল, সাংবাদিক হোসাইন আহমদ ও আব্দুল ওয়াদুদ প্রমুখ।