আনোয়ারায় তীব্র গরমে বাড়ছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ‌্যা


আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি প্রকাশের সময় : এপ্রিল ২৯, ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন /
আনোয়ারায় তীব্র গরমে বাড়ছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ‌্যা

চট্টগ্রামের আনোয়ারায় তীব্র দাবদাহ ও প্রচণ্ড গরমে বেড়েছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রকোপ। প্রতিদিন স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছে অর্ধশতাধিক শিশু।

রবিবার (২৮ এপ্রিল) সরজমিন দেখা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন শতাধিক রোগী। রোগীদের চাপ সামাল দিতে হিমসিম খেতে হচ্ছে চিকিৎসক ও সেবিকাদের। এ ছাড়া আক্রান্ত শিশুদের বেডে জায়গা না হওয়ায় হাসপাতালের মেঝেতেই দেয়া হচ্ছে চিকিৎসা। গত ২৪ ঘণ্টায় রোগী ভর্তি হয়েছে ৭০ জন। এর মধ্যে ১৮ জন ডায়রিয়া, ৫ জন নিউমোনিয়া এবং গরম এর কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভর্তি আছে ৪৭ জন।

অপরদিকে বহির্বিভাগে প্রতিদিন চিকিৎসাসেবা নিতে আসে অন্তত পাঁচ শতাধিক মানুষ। উপজেলার বাসিন্দা ছাড়াও পার্শ্ববর্তী কর্ণফুলী, বাঁশখালী, চন্দনাইশ থেকে প্রতিদিন ভর্তি হচ্ছে ডায়রিয়ায় আক্রান্ত রোগী।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নার্সিং সুপারভাইজার শিপ্রা দত্ত জানান, গত ২৪ ঘণ্টায় ৫০ শয্যার হাসপাতালে ভর্তি হয়েছে ৭০ জন রোগী। হাসপাতালে বেডের তুলনায় রোগী বেশি ভর্তি থাকলেও সাধ্যমতো চিকিৎসা দেয়ার চেষ্টা করা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ মামুনুর রশিদ বলেন, গরমের মধ্যে মানুষ ঘরে-বাইরে নানা প্রকার খাবার খেয়ে থাকে। এতে করে ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হবার ঝুঁকি থাকে। তীব্র দাবদাহের এই সময়টা সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। হাসপাতালে ভর্তি রোগীদের সাধ্যমতো চিকিৎসাসেবা দেয়া হচ্ছে।