আল্লাহর অনুগ্রহ লাভের অন্যতম উপায়


ইসলাম ডেস্ক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : মে ৮, ২০২৪, ৯:২৮ পূর্বাহ্ন /
আল্লাহর অনুগ্রহ লাভের অন্যতম উপায়

মুমিনের জীবনে পরম চাওয়া আল্লাহর অনুগ্রহ। আর আল্লাহর অনুগ্রহ সহজে পাওয়ার অন্যতম উপায় হলো- সৃষ্টির প্রতি দয়ার আচরণ ও তাদের প্রতি সর্বদা অনুগ্রহ করা।

আল্লাহতায়ালা বলেন- ‘নিশ্চয়ই আল্লাহর রহমত অনুগ্রহশীলদের নিকটবর্তী।’ (সুরা আরাফ : আয়াত ৫৬)

হজরত আব্দুল্লাহ ইবনু আমর (রাঃ) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সাঃ) বলেন- ‘আল্লাহ তায়ালা দয়ালুদের প্রতি দয়া করেন। জমিনে যারা বসবাস করছে তোমরা তাদের প্রতি দয়া করো, তাহলে যিনি আসমানে আছেন তিনি তোমাদের প্রতি দয়া করবেন।’ (আবু দাউদ ৪৯৪১)

হজরত জারির ইবনে আবদুল্লাহ (রাঃ) বর্ণনা করেছেন, রাসুল (সাঃ) বলেছেন- ‘যে ব্যক্তি মানুষের প্রতি অনুগ্রহ করে না, আল্লাহ তার প্রতি অনুগ্রহ করেন না।’ (বুখারি ৬০১৩)

কেবল মানুষই নয়, বরং বন্য প্রাণী ও গৃহপালিত পশু-পাখির প্রতিও দয়াশীল আচরণ করতে হবে। বন্য প্রাণীকে কষ্ট দেওয়ার কারণে এক নারীকে শাস্তির কথা হাদিসে পাকে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনু ওমর (রাঃ) বর্ণনা করেছেন, রাসুল (সাঃ) বলেছেন, এক নারী একটি বিড়ালকে বেঁধে রেখেছিল, অবশেষে বিড়ালটি ক্ষুধায় মারা যায়। এ কারণে নারী জাহান্নামে প্রবেশ করল।

বর্ণনাকারী বলেন,  রাসুলুল্লাহ (সাঃ) বলেন, আল্লাহ ভালো জানেন, বাঁধা থাকাকালীন তুমি তাকে না খেতে দিয়েছিলে, না পান করতে দিয়েছিলে এবং না তুমি তাকে ছেড়ে দিয়েছিলে, তা হলে সে জমিনের পোকা-কামড় খেয়ে বেঁচে থাকত।’ (বুখারি ২৩৬৫)

তবে আল্লাহর অবাধ্য হয়ে কারো প্রতি ভালোবাসা ও অনুগ্রহ প্রকাশ শরিয়তসম্মত নয়।