ডুমুরিয়ায় জরাজীর্ণ টিনের ছাপড়ায় চলছে পাঠদান


খুলনা প্রতিনিধি প্রকাশের সময় : মে ৯, ২০২৪, ৯:০১ অপরাহ্ন /
ডুমুরিয়ায় জরাজীর্ণ টিনের ছাপড়ায় চলছে পাঠদান

খুলনার ডুমুরিয়ায় রামকৃষ্ণপুর পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নানা সংকট নিয়ে চলছে শিক্ষা কার্যক্রম। বিদ্যালয়টিতে নেই ক্লাস করার মতো কোনো ভবন। বর্তমানে শিক্ষার্থীরা যেখানে ক্লাস করছে সেটি জরাজীর্ণ একটি টিনের ছাপড়া। নেই ব্লাকবোর্ড টানানোর কোনো ব্যবস্থা। ফলে সঠিকভাবে শিক্ষা নিতে পারছে না কোমলমতি শিক্ষার্থীরা।

সরজমিন দেখা যায়, ১৯৯৩ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে একটি একতলা ভবন নির্মাণ করে। বিদ্যালয়ের পাঠদানসহ সকল কার্যক্রম ওই ভবনেই চলছিল। গত ২০২১ সালে ভবনটির অবস্থা খারাপ হওয়ায় পরিত্যক্ত ঘোষণা করে। পরবর্তীতে মেরামত প্রকল্পের টাকা দিয়ে সীমানা প্রাচীরের সঙ্গে টিন দিয়ে নির্মাণ করা হয় ৩টি টিনের ঘর। বর্তমানে সেই টিনের ঘরগুলোর অবস্থাও একেবারে জরাজীর্ণ।

স্থানীয় কয়েকজন বলেন, এইরকম একটা টিনের ঘরে ছেলেমেয়েদের পাঠাতেও ভয় হয়। এখন ঝড় বৃষ্টির মৌসুম। একটু ঝড় হলেই কখন যে ভেঙে মাথার উপর পড়ে সেই চিন্তায় থাকি।

প্রধান শিক্ষক পবিত্র কুমার বালা বলেন, এখন ঝড় বৃষ্টির সময়। ভারী বৃষ্টি হলে আর ক্লাস করা সম্ভব হবে না। আমাদের অফিস করার জায়গা নেই তাই পরিত্যক্ত ভবনে অফিস করি।

ম্যানেজিং কমিটির সভাপতি অনুপম রায় বলেন, নতুন ভবনের জন্য জনপ্রতিনিধিসহ অনেকের কাছে আবেদন করেছি কিন্তু কোন লাভ হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আল-আমিন বলেন, দ্রুত একটি নতুন ভবন নির্মাণে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবো।