লংগদুতে চোখ রাঙাচ্ছে সূর্য: দুর্ভোগে কৃষক-শ্রমজীবীরা


বিপ্লব ইসলাম, লংগদু (রাঙ্গামাটি) প্রকাশের সময় : এপ্রিল ২৯, ২০২৪, ৯:৪১ অপরাহ্ন /
লংগদুতে চোখ রাঙাচ্ছে সূর্য: দুর্ভোগে কৃষক-শ্রমজীবীরা

বৈশাখের শুরুর দিন থেকেই রাঙ্গামাটির লংগদুতে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। সকাল থেকে সূর্য যেন চোখ রাঙিয়ে আগুন ছড়াচ্ছে চারদিকে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূর্যের তাপ। তাপমাত্রা বাড়ায় ভোগান্তি বেড়েছে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষের সহ বোরো চাষিদের।

জীবিকার তাগিদে প্রতিকূল পরিবেশ উপেক্ষা করেও তারা বাইরে বেরোচ্ছেন, যাচ্ছেন বোরোর মাঠে । কিন্তু এই পরিস্থিতিতে দীর্ঘসময় কাজ করতে না পারায় ভাটা পড়েছে তাদের আয়ে এবং কাজে।

রবিবার (২৮ এপ্রিল) উপজেলার বিভিন্ন ফসলের মাঠ ঘুরে দেখা যায়, সূর্যের প্রচন্ড তাপে নাজেহাল কৃষক, পথচারী সহ দিনমজুর খেটে খাওয়া মানুষেরা। রোদ থেকে বাঁচতে মাথায় গামছা ও মাথায় মাথাল ব্যবহার করছেন। অনেকে ক্লান্তি দূর করতে ফসলি জমির পাশে ভ্রাম্যমাণ ছাউনি ঘেরা ঘরেই করছে হাসফাস। তৈরী করা শরবত পান করে তৃষ্ণা মেটাচ্ছেন।

উপজেলার কাওয়ামারা বিলের কৃষক রায়হান আলী বলেন, সকাল ১১টার পর থেকে রোদের তাপ বেড়ে যায়। জমিতে থাকাই খুব কষ্ট হয়।

আবার বেশি সময় ধরে জমিতে কাজও করা যায় না। অল্পতেই পিপাসা পায়। এত কষ্টের মধ্যেও জীবিকার তাগিদে কাজে বের হতে হয়। শুধু মানুষই নয় কষ্ট পাচ্ছে প্রাণিকুলও।

ফসলি জমির ঝুপড়ি ঘরে বসে থাকা রাবেয়া বেগম বলেন, পেটের দায়ে বাধ্য হয়ে ঘর থেকে বের হয়েছি। একটু কাজ করার পরপরই বিশ্রাম নিতে হচ্ছে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, চলমান তাপপ্রবাহ আরও কিছুদিন স্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।