লংগদুতে বোরোর মাঠে কৃষকদের ব্যস্ততা


বিপ্লব ইসলাম, লংগদু, (রাংগামাটি) প্রকাশের সময় : এপ্রিল ২৫, ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন /
লংগদুতে বোরোর মাঠে কৃষকদের ব্যস্ততা

রাংগামাটির লংগদু উপজেলার ৭ টি ইউনিয়নের কৃষকেরা জমিতে বোরো ধানের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

গত বছর ভাল চাষ ও ভাল দামও পেয়েছিলেন উপজেলার কৃষকরা। ধানের দাম বেশি থাকায় এবার বোরো ধানের চাষ বাড়িয়েছেন কৃষকরা। তাই বোরো ধান পরিচর্যায় আগেভাগে মাঠে নেমেছেন তারা। উপজেলার প্রতিটি গ্রামের মাঠেই এ ধানের আবাদ করা হয়েছে।

সরেজমিনে উপজেলার সোনাই গ্রামের কৃষক আব্দুল মান্নান জানান, গত বছর ধানের দাম ভাল থাকায় এ বছরেও বোরো ধানের ভাল দামের আশায় বোরো ধানের চাষ করছি। এখন ধানের ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছি। ধানের আগাছা দমন, বিভিন্ন পোকামাকড়ের আক্রমণ ও ফলন বৃদ্ধির জন্য আগাছা অপসারন করছি।

আরেক কৃষক হাসান আলী জানান, বোরো ধান চাষে উপজেলা কৃষি অফিস থেকে সহযোগিতা করছেন। তাছাড়া এবার সার পেতে তেমন কোনো বেগ পেতে হয়নি। ভালো ফলন পেলে ও ধানের বর্তমান বাজার মূল্য ঠিক থাকলে সকল খরচ বাদ দিয়ে চাহিদা পূরণ করতে পারবো।

আটারকছড়া ইউনিয়নের কৃষক কাজল, হারেছ, মজিদ মিঞা জানান, বিভিন্ন ফসল উৎপাদনে কৃষি অফিস থেকে সার্বিক সহায়তা দিচ্ছে । তাই গতবারের চেয়ে বর্তমান বোরো ধান চাষে ভালো ফলনের আশা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম জানান, গত বছরের চাইতে এবার উপজেলায় বোরো চাষ বেশী হয়েছে। এ বছর ১৮ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।