শাওয়ালের ৬ রোজায় পুরো বছর রোজা রাখার সওয়াব


হাসান আল মাহমুদ প্রকাশের সময় : এপ্রিল ১৮, ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন /
শাওয়ালের ৬ রোজায় পুরো বছর রোজা রাখার সওয়াব

পবিত্র রমজান মাসের পর শাওয়াল মাসেও ৬টি রোজা রাখলে সারা বছর রোজা রাখার সওয়াব পাওয়া যায়। রাসুলুল্লাহ (সা.) এ ৬ রোজা রাখতেন এবং সাহাবাদের তা রাখার নির্দেশ দিতেন।

রাসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি রমজানে রোজা রাখবে এবং পরবর্তী সময়ে শাওয়ালের ছয় রোজা রাখবে সে যেন পুরো বছর রোজা রাখল।’ (সহি মুসলিম, হাদিস : ১১৬৪)

ছয়টি রোজায় পুরো বছরের সওয়াব : শাওয়াল মাসে ছয়টি রোজা রাখলে পুরো বছর রোজা রাখার সওয়াব পাওয়া যায়। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, মহান আল্লাহ সব ভালো কাজের প্রতিদান ১০ গুণ করে দেন। তাই রমজান মাস ১০ মাসের সমতুল্য এবং পরবর্তী (শাওয়াল মাসের) ছয় রোজার মাধ্যমে এক বছর পূর্ণতা লাভ করে।’ (নাসাঈ : ২/১৬২)

যেভাবে সওয়াব মিলে পুরো বছরের : রমজান মাসের রোজার পর অতিরিক্ত ছয় রোজা মিলে সাধারণত ৩৬টি রোজা হয়। আর তা ১০ গুণ করলে মোট ৩৬০টি হয়। কারণ মুমিনের যেকোনো আমলের সওয়াব ১০ গুণ করে দেওয়া হয়। ইরশাদ হয়েছে, ‘কেউ কোনো ভালো কাজ করলে সে তার ১০ গুণ পাবে। আর কেউ কোনো খারাপ কাজ করলে তাকে শুধু তার প্রতিফলই দেওয়া হবে; তাদের ওপর কোনো জুলুম করা হবে না।’  (সুরা : আনআম, আয়াত : ১৬০)

রমজানের রোজার পরিপূরক : শাওয়াল মাসের ৬ রোজা রমজানের ফরজ রোজা ও আমলের ঘাটতির পরিপূরক। তেমনি শাওয়ালের রোজার মাধ্যমে রমজানের রোজার ত্রুটিগুলো পূর্ণ করা হবে।