চাটখিলে কৃষি জমির মাটি কাটায় লাখ টাকা জরিমানা


মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রকাশের সময় : এপ্রিল ২৪, ২০২৪, ২:২২ অপরাহ্ন /
চাটখিলে কৃষি জমির মাটি কাটায় লাখ টাকা জরিমানা
নোয়াখালীর চাটখিলে কৃষি জমির মাটি উত্তোলন ও পরিবহনের দায়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক মাটি ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।
মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের বানসা বাজারে এই অভিযান চালানো হয়।
ভ্রাম্যমান আদালত সূত্রে বলছে, ফসলি জমি থেকে মাটি কাটার খবরে অভিযান পরিচালনা করে মোহাম্মদপুর বানসা এলাকায় অবৈধভাবে মাটি উত্তোলন ও পরিবহনের দায়ে ওই ইউনিয়নের পাল্লা গ্রামের মো. আবুল হোসেনের ছেলে মো: হারুনুর রশিদকে এক লাখ টাকা জরিমানা করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শেখ এহসান উদ্দীনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।
স্থানীয়রা  বলছে, উপজেলার বিভিন্ন জায়গায় কৃষি জমির উপরিভাগের উর্বর মাটি কাটার কারণে জমিগুলোতে চাষাবাদ বন্ধ হওয়ার উপক্রম। এছাড়া মাটি পরিবহনের কারণে এলাকার রাস্তাঘাট নষ্ট হয়ে চলাচলের অনুপযোগী হয়ে যাচ্ছে। প্রশাসনের অভিযানেও মাটি কাটা স্থায়ীভাবে বন্ধ হয় না। আমরা চাই, এসব অবৈধ মাটি কাটা ও পরিবহন স্থায়ীভাবে বন্ধ হোক।
উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শেখ এহসান উদ্দীন বলেন, মাটি ও বালু ব্যবস্থাপনা আইনে তার কাছ থেকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়। তিনি এই কাজের পুনরাবৃত্তি করবেন না বলেও মুচলেকা দিয়েছেন।
এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আকিব ওসমান, মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান মো. মেহেদী হাসান বাহালুল, ইউপি মেম্বারসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন। অভিযানে সহযোগিতা করেন চাটখিল থানা পুলিশ।