জিম্মি জাহাজে ভারী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : মার্চ ২৬, ২০২৪, ১১:৫০ অপরাহ্ন /
জিম্মি জাহাজে ভারী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি আব্দুল্লাহকে ভারী অস্ত্র দিয়ে সজ্জিত করেছে সোমালি জলদস্যুরা। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেভাল ফোর্সের একটি যুদ্ধজাহাজ এমভি আব্দুল্লাহর কাছাকাছি আসায় নিজেদের ‘শক্ত’ অবস্থান জানান দিতে গুলি ছুড়েছে তারা।

এসব তথ্য জানিয়েছেন এমভি আব্দুল্লাহতে জিম্মি নাবিক ইঞ্জিন অয়েলার মোহাম্মদ শামসুদ্দিনের পরিবারের একজন সদস্য।

নাবিক ইঞ্জিন অয়েলার মোহাম্মদ শামসুদ্দিনের বরাত দিয়ে তার পরিবারের সদস্য জানান, ‘এমভি আব্দুল্লাহর অদূরে ইইউ’র যুদ্ধ জাহাজ অবস্থান নেওয়ায় জিম্মি ২৩ নাবিকের ওপর কড়াকড়ি আরোপ করছে সশস্ত্র জলদস্যুরা। ৩০ থেকে ৩৫ জন সশস্ত্র জলদস্যু জাহাজে সার্বক্ষণিক পাহারায় থাকছে। কেবিনে থাকতে দেওয়া হচ্ছে না নাবিকদের। ইতোমধ্যে জাহাজে সুপেয় পানির সংকট দেখা দিয়েছে। খাবার নিয়েও কষ্টে আছেন নাবিকরা। তবে এখনও পর্যন্ত সব নাবিক সুস্থ আছেন।’

জিম্মি এমভি আব্দুল্লাতে ভারী অস্ত্র বসানোর প্রমাণ মিলেছে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ। গত বুধবার দ্য ডেইলি সোমালিয়ার এক্স অ্যাকাউন্ট থেকে জলদস্যুদের ভারী অস্ত্র তাক করে রাখার ছবি প্রকাশ করা হয়।

দ্য ডেইলি সোমালিয়া জানায়, বিশেষ সতর্কতা অবলম্বন করছে এমভি আব্দুল্লাহ জাহাজে থাকা জলদস্যুরা। ছবিটিতে দেখা যায়, কাপড় মুড়িয়ে সমুদ্রের দিকে তাক করে রাখা হয়েছে অস্ত্রটি।

ভারত মহাসাগর থেকে ২৩ নাবিকসহ জাহাজটি জিম্মি করার ৯ দিনের মাথায় বুধবার দস্যুরা জাহাজটির মালিকপক্ষ কবির গ্রুপের সঙ্গে প্রথম যোগাযোগ করে। সোমালিয়ার গদভজিরান উপকূলে নোঙর করে রাখা জাহাজ থেকেই যোগাযোগ করে দস্যুরা।