জলদস্যুদের সঙ্গে আলোচনা চূড়ান্ত পর্যায়ে


নিজস্ব প্রতিবেদক, অধিকার কণ্ঠ প্রকাশের সময় : এপ্রিল ৩, ২০২৪, ৯:৫৬ অপরাহ্ন /
জলদস্যুদের সঙ্গে আলোচনা চূড়ান্ত পর্যায়ে

সোমালিয়ার  জলদস্যুদের কাছে জিম্মি ২৩ নাবিক ও জাহাজ এমভি আবদুল্লাহ’র মুক্তিপণের দরকষাকষি শেষ পর্যায়ে। যে কোনো সময় অবসান হতে পারে জিম্মিদশার। ঈদের আগেই নাবিকদের মুক্তি পাওয়ার প্রবল সম্ভাবনা থাকলেও দেশে আসতে তাদের কয়েক দিন সময় লাগতে পারে।

জাহাজের মালিকানা প্রতিষ্ঠান কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম এ তথ‌্য জানিয়ে বলেন বলেন, নাবিক ও জাহাজের মুক্তি বিষয়ে আলোচনা অনেক দূর এগিয়েছে। যে কোনো সময় হয়তো ভালো খবর আসতে পারে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, ঈদের আগেই নাবিকরা মুক্তি পাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তবে মুক্তি পাওয়ার পর ৫-১০ দিন সময় লাগতে পারে তাদের দেশে ফিরতে। কারণ তারা মুক্তির পর তৃতীয় কোনো দেশ হয়ে দেশে ফিরবেন তারা।

জানা যায়, ভারত মহাসাগর থেকে এমভি আবদুল্লাহ ছিনতাই হওয়ার আট দিনের মাথায় তৃতীয়পক্ষের মাধ্যমে জলদস্যুদের সঙ্গে আলোচনা শুরু হয়। আলোচনার একপর্যায়ে যোগ দেয় জাহাজটির বীমা কোম্পানিও। বর্তমানে আলোচনা চলছে মুক্তিপণ নির্ধারণ ও প্রদানের প্রক্রিয়া নিয়ে। অতঃপর তিন পক্ষ মিলে মুক্তিপণের অর্থ পৌঁছে দেওয়ার জন্য একটি পরিবহন সংস্থা নিয়োগ করবে। ওই পরিবহন সংস্থা নগদ ডলার কিংবা জলদস্যুদের চাহিদামতো মুদ্রায় পৌঁছে দেবে নির্ধারিত স্থানে।